যে কোন যৌন বা স্বাস্থ্য সমস্যায় বিশেষজ্ঞ চিকিৎসকের পরামর্শ নিন। ডা.মনিরুজ্জামান এম.ডি স্যার। কল করুন- 01707-330660

SAM_6687

বাচ্চা জন্ম নেয়ার পর ৬ সপ্তাহ মা ও শিশুর বিশেষ যত্নের প্রয়োজন হয়। প্রসবের পর মায়ের প্রয়োজনীয় যত্ন নেয়া হলে মা সুস্থ থাকে এবং শিশুর যত্ন নিতে পারে।

বিশ্রামঃ প্রসবের পর মায়ের শরীর খুব ক্লান্ত থাকে, তাই সেদিন সারাদিন বিছানায় শুয়ে বিশ্রাম নিতে হয়। পরের দিন থেকে একটু একটু করে চলাফেরা করতে হবে। যথেষ্ট ঘুম হলে মায়ের ক্লান্তি দূর হয়ে  যাবে।

খাবারঃ এ সময় নিজের সুস্থ্যতার জন্য এবং শিশুকে বুকের দুধ খাওয়ানোর জন্য বেশি পরিমাণে পুষ্টিকর খাবার খেতে হয়। প্রসবের পর সব ধরনের খাবার, যেমন-ভাত, ডাল, মাছ, ডিম, মাংস, দুধ, দুধ দিয়ে তৈরি খাবার, সবুজ ও হলুদ শাকসবজি ও প্রতিদিন যে-কোন মৌসুমী ফল খাওয়া প্রয়োজন। এ সময় প্রচুর ফুটান বা নিরাপদ টিউবওয়েলের পানি পান করতে হবে ও রান্নায় আয়োডিনযুক্ত লবণ ব্যবহার করতে হবে। বিশেষভাবে মনে রাখতে হবে যে, এর সময় খাবারে কোন বাছ-বিচার না করে সব ধরনের খাবার খেতে হবে।

ব্যক্তিগত পরিচ্ছন্নতাঃ প্রতিদিন গোসল করতে হবে ও রোদে শুকানো পরিস্কার কাপড় পরতে হবে। এ সময় শরীরের বিভিন্ন অংশ বিশেষ করে স্তন ও যৌনাঙ্গ পরিচ্ছন্ন রাখতে হবে।

স্তনের যত্নঃ শিশুকে সঠিক নিয়মে বার বার বুকের দুধ দিতে হবে। ঘন ঘন সঠিক নিয়মে দুধ না খাওয়ালে শিশুর শিশুর পেট ভরবে না, কান্নাকাটি করবে, স্তনের দুধ চুষতে আগ্রহী হবে না। এছাড়া সঠিক নিয়মে না খাওয়ালে স্তনের বোঁটা ফেটে যেতে পারে, ব্যথা হতে পারে, কখনো কখনো ফোঁড়া পর্যন্ত হতে পারে।

ব্যায়ামঃ প্রতিদিন হালকা ব্যায়াম বা কিছু হাঁটাহাঁটি করলে শরীর সুস্থ বোধ হয়, আরাম লাগে। বাচ্চা হওয়ার প্রথম ২ সপ্তাহ সকালে ও বিকালে আধ ঘন্টা উপুড় হয়ে থাকলে জরায়ু তাড়াতাতড়ি আগের অবস্থায় ফিরে আসে।

ভিটামিন ‘এ’ঃ শিশু মায়ের দুধের মাধ্যমে ভিটামিন ‘এ’  পায়। শিশুর দৃষ্টিশক্তি ভাল থাকার জন্য এ সময় সব প্রসূতি মাকে বাচ্চা হবার দু’ সপ্তাহের মধ্যে একটি ভিটামিন ‘এ’ কুয়াপসুল (২ লক্ষ আইইউ) খাওয়াতে হয়। এ ক্যাপসুল ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কেন্দ্র, থানা স্বাস্থ্য কমপ্লেক্স ও কিছু কিছু ক্লিনিকে পাওয়া যায়।-তথ্য সূত্রঃ স্বামী স্ত্রীর মধুর মিলন

Syed Rubelমা ও শিশুস্তনবাচ্চা জন্ম নেয়ার পর ৬ সপ্তাহ মা ও শিশুর বিশেষ যত্নের প্রয়োজন হয়। প্রসবের পর মায়ের প্রয়োজনীয় যত্ন নেয়া হলে মা সুস্থ থাকে এবং শিশুর যত্ন নিতে পারে। বিশ্রামঃ প্রসবের পর মায়ের শরীর খুব ক্লান্ত থাকে, তাই সেদিন সারাদিন বিছানায় শুয়ে বিশ্রাম নিতে হয়। পরের দিন থেকে একটু একটু করে...Amar Bangla Post