যে কোন যৌন বা স্বাস্থ্য সমস্যায় বিশেষজ্ঞ চিকিৎসকের পরামর্শ নিন। ডা.মনিরুজ্জামান এম.ডি স্যার। কল করুন- 01707-330660

পুরুষের যৌন সমস্যা

অনেক কিশোর এ বয়সে নিজের সম্বন্ধে কৌতুহলী হয়ে ওঠে। নিজের ক্ষমতা সম্বন্ধে নিশ্চিত হতে চায়। জানতে চায় সে একজন সত্যিকার পুরুষ হয়ে উঠেছে কিনা। তাই কখনো কখনো কোন কিশোর নিজের যৌন ক্ষমতা সম্বন্ধে জানার জন্য ব্যাকুল হয়ে ওঠে। কেহ কেহ আবার ক্যানভারার বা হাতুড়ে ডাক্তারের কাছে টটকা ওষুধ খায়। এটা ঠিক নয়। বরং এর ফলে ক্ষতি হতে পারে। তোমাদের মত কোন কোন কিশোর যৌন অক্ষমতা নিয়ে জানতে চেয়েছিল। এসো বিষয়টি জানা যাক…

স্বাভাবিকভাবে যৌন উত্তেজনা হলে ছেলেদের পুরুষাঙ্গ শক্ত ও খাড়া হয় এবং বীর্যপাত না হওয়া পর্যন্ত এ অবস্থায় থাকে। এর সময়কাল বিভিন্ন ছেলের ক্ষেত্রে বিভিন্ন হয়। যদি ছেলের যৌন উত্তেজনা সত্বেও যৌনাঙ্গ শক্ত না হয় অথবা শক্ত হওয়ার পর বীর্যপাতের আগেই আবার নিস্তেজ হয়ে যায় তবে তাকে যৌন অক্ষমতা বলা হয়। বেশির ভাগ ক্ষেত্রে বিভিন্ন ধরনের মানসিক সমস্যার কারনে এওবস্থার সৃষ্টি হয়। তবে কিছু কিছু শারীরিক অসুস্থতা বা ওষুধের প্রতিক্রিয়ার কারনে যৌন অক্ষমতা হতে পারে।

অনেক ক্ষেত্রে নতুন বিয়ের পর অতিরিক্ত উত্তেজনা বা নার্ভাস হওয়ার কারণে বীর্যপাত হতে পারে। এ অবস্থা কিছু দিন চলতে থাকলে স্বামী নিজেকে বা স্ত্রী স্বামীকে যৌন অক্ষম ভাবতে পারে এবং বিবাহিত জীবনে ভুল বোঝাবুঝি শুরু হতে পারে। কিন্তু স্বামী স্ত্রী দু’জনের আন্তরিক সহযোগিতা ও সমঝোতার মাধ্যমে সহজেই এর সমাধান করা যায়।

মেয়েদেরও যৌন বিষয়ক কিছু সমস্যা হতে পারে। যেমন-সহবাস ভীতি এবং বিভিন্ন মানসিক বা শারীরিক সমস্যার কারণে সহবাসের সময় ব্যথা পেতে পারে ও বিষয়টি সহজভাবে গ্রহণ করতে নাও পারে। এ ধরণের সমস্যাগুলো সমাধানের জন্য সবচেয়ে বেশি প্রয়োজন স্বামী স্ত্রীর পারস্পরিক সমবোঝাতা ও আন্তরিক ভালোবাসা

তবে সমস্যা চলতে থাকলে অবশ্যই ডাক্তার বা স্বাস্থ্যকর্মীর পরামর্শ নেয়া উচিৎ। এর ফলে পরবর্তী জীবনে সুস্থ, স্বাভাবিক দাম্পত্য জীবন-যাপন এবং সন্তান লাভ করা যায়।

প্রশ্নঃ যৌন অক্ষমতা হলে কি বিয়ে করা উচিৎ?

উত্তরঃ কার যদি হয় সে যৌন অক্ষম তবে বিয়ে করার আগে ডাক্তারের সাথে খোলাখুলি পরামর্শ করে নেয়া উচিৎ। কারণ ডাক্তারী পরীক্ষা ছাড়া যৌন অক্ষমতা সম্পর্কে নিশ্চিত হওয়া যায় না।

প্রশ্নঃ একজন ছেলের যদি যৌন ক্ষমতা না থাকে তাহলে সে কিভাবে জানতে পারবে?

উত্তরঃ খুব কম ক্ষেত্রেই এরকম হয়ে থাকে। যৌন মিলন করতে গিয়ে যদি কোন পুরুষ অনুমান করে যে, সে যৌন অক্ষম, তাহলে অবশ্যই একজন ডাক্তারের পরামর্শ নিয়ে সে এ অক্ষমতা সম্পর্কে নিশ্চিত হতে পারে। নিজের ধারণা বা অনুমাণ সুত্যি না-ও হতে পারে।

প্রশ্নঃ যৌন অক্ষম পুরুষ কি কখনো বাবা হতে পারে?

উত্তরঃ যৌন অক্ষম হলে অনেক সময় ডাক্তারী চিকিৎসার মাধ্যমে সুস্থ হওয়া যায়। সুস্থ হবার পর স্ত্রীর সাথে মেলামেশা করা যায় এবং পরবর্তীতে  বাবা হতেও কোন অসুবিধা হয় না।-স্বামী স্ত্রীর মধুর বই থেকে।

Syed Rubelযৌন সমস্যা ও সমাধানঅনেক কিশোর এ বয়সে নিজের সম্বন্ধে কৌতুহলী হয়ে ওঠে। নিজের ক্ষমতা সম্বন্ধে নিশ্চিত হতে চায়। জানতে চায় সে একজন সত্যিকার পুরুষ হয়ে উঠেছে কিনা। তাই কখনো কখনো কোন কিশোর নিজের যৌন ক্ষমতা সম্বন্ধে জানার জন্য ব্যাকুল হয়ে ওঠে। কেহ কেহ আবার ক্যানভারার বা হাতুড়ে ডাক্তারের কাছে টটকা ওষুধ খায়।...Amar Bangla Post