যে কোন যৌন বা স্বাস্থ্য সমস্যায় বিশেষজ্ঞ চিকিৎসকের পরামর্শ নিন। ডা.মনিরুজ্জামান এম.ডি স্যার। কল করুন- 01707-330660

muslim-couple-71হাদীস-৬৪: আবু হুরায়রা (রাঃ) বর্ণনা করেন যে রাসূলুল্লাহ (সাঃ) বলেছেনঃ মহিলাদের ব্যাপারে তোমরা আমার সদুপদেশ গ্রহণ করো। কারণ মহিলাদেরকে পাঁজরের বাঁকা হাড্ডি দিয়ে সৃষ্টি করা হয়েছে। আর পাজরের উপরাংশের হাড্ডি সব চেয়ে বাঁকা। এখন যদি তুমি তা সোজা করতে যাও; তাহলে ভেঙ্গে যাবে। (বোখারী, মুসলিম)

অর্থাৎ–মহিলাদের ব্যাপারে তোমরা আমার উপদেশ মেনে চল। কারণ হযরত হাওয়া (আঃ) কে আদম (আঃ) এর পাঁজরের উপরাংশের হাড্ডি দ্বারা সৃষ্টি করা হয়েছিল। আর এই হাড্ডিই সবচেয়ে বেশী বাঁকা। এতে প্রমাণিত হয় যে, মূল সৃষ্টিতেই মহিলাদের মধ্যে বক্রতা রয়েছে। কেউ তা পরিবর্তন করতে পারবে না। বাঁকা পাঁজরের স্বভাব হলো যে, সোজা করার চেষ্টা করলে ভেঙ্গে যায়। আর যদি তাকে আপন অবস্থায় ছেড়ে দেয়া হয়; তাহলে চিরজীবন বাঁকাই থেকে যায়। অনুরূপভাবে সৃষ্টিগতভাবে মহিলাদের আমল—আখলাক, স্বভাব—চরিত্র ও চলা—ফেরার বক্রতা রয়েছে। অতএব পুরুষ যদি মহিলাদের সম্পূর্ণ সোজা করতে চায়; তাহলে তারও এই পরিমাণ হবে। অর্থাৎ সমস্যা সৃষ্টি হতে হতে এক পর্যায়ে তালাকের পথ পরিস্কার হয়ে যাবে। এজন্য এদের বক্রতা ও সীমালংঘনকে ক্ষমা না করে এদের থেকে কাজ নেয়া সম্ভব নয়।

মোটকথা শরীয়তের সীমানার ভিতর থেকে মহিলাদের সাথে উত্তম ব্যবহার করতে হবে বক্রতা ও গোড়ামীর ব্যাপারে ধৈর্যধারণ করতে হবে।

সব কাজ তোমরা মনমত করবে, তাদের ব্যাপারে এ আশা না করাই ভাল।

হাদীস-৬৫: হযরত আবু হুরায়রা (রাঃ) বর্ণনা করেন, রাসূলুল্লাহ (সাঃ) বলেছেনঃ মহিলাদেরকে পাঁজরের হাড় দ্বারা সৃষ্টি করা হয়েছে। তোমার চাহিদামত তারা সোজা হয়ে চলবে না। তুমি যদি তাদের থেকে উপকৃত হতে চাও; তাহলে বক্রতা রেখেই উপকৃত হতে হবে। কিন্তু যদি বক্রতা দূর করে তদ্বারা উপকার লাভ চাও, তাহলে তুমি তাকে ভেঙ্গে ফেলবে। ভেঙ্গে ফেলা অর্থ তাকে তালাক দেয়া। (মুসলিম)

অর্থাৎ–সৃষ্টিগত ভাবেই মহিলাগণ সব সময় একরকম থাকে না। কখনো খুশী থাকবে, আবার কখনো নাখোশ হবে। একবার শুকর করবে আরেকবার না শুকরী করবে। কখনো তোমরা কথা মানবে আবার কখনো মানবে না। কথায়ব কথায় অভিযোগ করবে ও তোমার নাফরমানী করবে।  এই বইয়ের বাকী অংশ পড়ুন/ আপনি পড়ছেন/ মুসলমান স্বামী স্ত্রী

Syed Rubelছেলেদের দুনিয়াবই থেকেহাদীস-৬৪: আবু হুরায়রা (রাঃ) বর্ণনা করেন যে রাসূলুল্লাহ (সাঃ) বলেছেনঃ মহিলাদের ব্যাপারে তোমরা আমার সদুপদেশ গ্রহণ করো। কারণ মহিলাদেরকে পাঁজরের বাঁকা হাড্ডি দিয়ে সৃষ্টি করা হয়েছে। আর পাজরের উপরাংশের হাড্ডি সব চেয়ে বাঁকা। এখন যদি তুমি তা সোজা করতে যাও; তাহলে ভেঙ্গে যাবে। (বোখারী, মুসলিম) অর্থাৎ--মহিলাদের ব্যাপারে তোমরা আমার উপদেশ...Amar Bangla Post