যে কোন যৌন বা স্বাস্থ্য সমস্যায় বিশেষজ্ঞ চিকিৎসকের পরামর্শ নিন। ডা.মনিরুজ্জামান এম.ডি স্যার। কল করুন- 01707-330660

যৌন মিলন কেবলমাত্র পুরুষের লিঙ্গ এবং নারীর যোনিপথের মিলন নয়। বরং স্বামী-স্ত্রীর দু’টি দেহের প্রতিটি অঙ্গ-প্রত্যাঙ্গের সংযোগ, দম্পতির দু’টি মনের মধুর মিলন। তাই যৌন মিলনের জন্য শারীরিক ও মানসিক প্রস্তুতির প্রয়োজন আছে। যৌন মিলনের পূর্ব প্রস্তুতির জন্য এখানে প্রাথমিক কিছু বিষয় উপস্থাপন করা হলো।

মেয়েদের প্রতি মাসের নির্দিষ্ট কিছু দিনে (সাধারণত তিন থেকে সাতদিন) ঋতুস্রাব হয়। এই সময় যোনিপথ দিয়ে চুঁইয়ে চুঁইয়ে রক্ত নির্গত হয়। মেয়েরা যোনিমুখে স্যানিটারি ন্যাপকিন বা পরিস্কার কাপড় স্থাপন করে এই রক্ত চুষে নেওয়ার জন্য। এই সময়ে তলপেটে অল্প থেকে তীব্র ব্যথা হতে পারে। তাই এই সময়টি যৌন মিলনের জন্য একেবারেই উপযুক্ত নয়। ঋতুস্রাবের সময় যৌন মিলনে ধর্মীয় নিষেধাজ্ঞাও রয়েছে। মাসিকের সময় যেন যৌন মিলন না ঘটে সেদিকে সতর্ক থাকতে হবে।

নারী ও পুরুষ উভয়েরই যৌন অঙ্গে কিছু চুল জন্মে থাকে। পরিস্কার পরিচ্ছন্নতার জন্য এই চুল কেটে রাখা উচিৎ। বেশির ভাগ নারী-পুরুষই তার সঙ্গীর পরিস্কার যৌন অঙ্গ দেখতে চায়। পরিস্কার যৌন অঙ্গ আকর্ষণ সৃষ্টি করে, আর যৌন সুখের প্রথম শর্ত হচ্ছে আকর্ষণ জন্মানো। তবে অল্প কিছু পুরুষ স্ত্রীর যৌনাঙ্গে চুল দেখতে পছন্দ করে। স্বামী এবং নিজের পছন্দ অনুযায়ী স্ত্রী বগলের তলা এবং যৌন অঙ্গের চুল একেবারে কামিয়ে ফেলতে পারে, ছোট ছোট করে রাখতে পারে অথবা বড় অবস্থায়ই রেখে দিতে পারে। তবে লক্ষ্য রাখতে হবে যে, যেরকম রাখতে চান, মিলনের পূর্বে সেরকম থাকে, অর্থাৎ স্বামীর সামনে কাপড় খুলে যেন চুলের কারণে বিব্রতকর অবস্থা না সৃষ্টি হয়। যৌনাঙ্গের ও বগলের লোম পরিস্কার করা সব নবী রাসূলদের সুন্নত ছিল।লেখাটি এখানে দেখুন….

অনেকের মুখ দুর্গন্ধ থাকে। শরীরে থাকে ঘামের গন্ধ। এই অবস্থায় মিলনে রত  হলে স্বামী অস্বস্তি বোধ করবে ও বিকর্ষণ অনুভব করবে। তাই যৌন মিলনের পূর্বে চেষ্টা করবে দাঁত মেজে নিতে। এছাড়া শরীর ঘেমে থাকলে গোসল করে নেওয়া ভালো। রান্নাবান্না করার পরে কাপড়ে মসলার গন্ধ থাকলে উচিৎ পোষাক বদল করে নেওয়া।

কাপড় চোপড়ের বিষয়ে সচেতন হওয়া উচিৎ। অনেকেই মনে করে, যৌন মিলনের সময় তো কাপড় খুলেই ফেলবো, তাহলে আর ভালো কাপড় পরার প্রয়োজন কি?

কিন্তু যৌন মিলনের সময় ধীরে ধীরে আদর সোহাগের মাধ্যমে কাপড় খুলে দেওয়া পুরুষের জন্য একটি অত্যন্ত আনন্দদায়ক কাজ। একারণে চেষ্টা করবে সুন্দর ব্রা ও প্যান্টি পরে মোটামুটি গুছিয়ে কাপড় পরে যৌন কাজ শুরু করা।

যৌন মিলনের সময় স্বামী স্ত্রী উভয়ের যৌনাঙ্গ দিয়েই কিছু তরল পদার্থ নির্গত হয়। যেসব দম্পতির নির্গত তরলে বিছানা/কাঁথা ভিজে যায়, তাদের উচিৎ একটা তোয়ালে কাছে রেখে মিলন করা, যেন  প্রয়োজনে মুছে নেওয়া যায়, অথবা মিলনের সময়ে কোমরের নিচে বিছানায় বিছিয়ে নেওয়া যায়।-আরো পড়ুন>>

আপনি পড়ছেনঃ নারীদের যৌনজ্ঞান বই থেকে।

Syed Rubelযৌন টিপস এবং টিক্সঋতুস্রাব,গোসলযৌন মিলন কেবলমাত্র পুরুষের লিঙ্গ এবং নারীর যোনিপথের মিলন নয়। বরং স্বামী-স্ত্রীর দু’টি দেহের প্রতিটি অঙ্গ-প্রত্যাঙ্গের সংযোগ, দম্পতির দু’টি মনের মধুর মিলন। তাই যৌন মিলনের জন্য শারীরিক ও মানসিক প্রস্তুতির প্রয়োজন আছে। যৌন মিলনের পূর্ব প্রস্তুতির জন্য এখানে প্রাথমিক কিছু বিষয় উপস্থাপন করা হলো। মেয়েদের প্রতি মাসের নির্দিষ্ট কিছু দিনে...Amar Bangla Post