যে কোন যৌন বা স্বাস্থ্য সমস্যায় বিশেষজ্ঞ চিকিৎসকের পরামর্শ নিন। ডা.মনিরুজ্জামান এম.ডি স্যার। কল করুন- 01707-330660

muslim hasbend flower gift to wifeমাসআলাঃ- ১৫. ঋতুবর্তীর সঙ্গে সহবাস করলে তার কাফফারা

যার মনে চাহিদা প্রাধান্য পাবে অতঃপর হায়েয হতে পবিত্র হওয়ার পূর্বেই ঋতুবর্তীর সঙ্গে সহবাস করবে তার উপর ওয়াজিব যে, সে ইংরেজী প্রায় অর্ধ পাউন্ড অথবা এক চতুর্থাংশ পাউন্ড স্বর্ণ সাদাকাহ করবে।

হাদীসঃ আবদুল্লাহ বিন আব্বাস (রাঃ) কর্তৃক নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম থেকে বর্ণিত, যে ব্যক্তি হায়েয অবস্থায় তার স্ত্রীর সাথে সহবাস করেছে নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম ঐ ব্যক্তি প্রসঙ্গে বলেন, সে এক দীনার স্বর্ণ মুদ্রা বা অর্ধ দীনার স্বর্ণ মুদ্রা সাদাকাহ করবে।[1]

আপনি পড়ছেনঃ বাসর রাতের আদর্শ


[1]  আবু দাউদ, তিরমিযী, নাসাঈ ও ইবনু মাজাহ, ত্ববরানী আল-মু’জামুল কাবীর (৩/১৪/১ ও ১৪৬/১ ও ১৪৮/২) পৃষ্ঠা এবং ইবনুল আরাবী আল-মু’জাম (১৫/১ ও ৪৯/১) পৃষ্ঠা এবং দারেমী, হাকিম ও বাইহাকী বুখারীর শর্তানুপাতে সহীহ সানাদে বর্ণনা করেছেন। আর ইমাম হাকিম সহীহ বলেছেন এবং ইমাম যাহাবী, ইবনু দাকীকুল ঈদ, ইবনু তুরকামানী, ইবনুল কাইউম ও ইবনু হাজার আসকালীন তার সাথে ঐক্যমত হয়েছেন। যেমন আমি সহীহ আবূ দাউদে এর ২৫৬ পৃষ্ঠা বর্ণনা করেছি। আবু দাউদ (আরবী) এর ২৬ নম্বরে বলেছেনঃ ইমাম আহমাদ বিন হাম্বালকে এক ব্যক্তি সম্পর্কে জিজ্ঞাসিত হতে শুনেছি যে তার স্ত্রীর সাথে হায়েয অবস্থায় সহবাস করে। তিনি উত্তরে বলেন, এই ক্ষেত্রে আবদুল হামিদ এর হাদীস কতই না সুন্দর! আমি বললাম আপনি সেই মতে অনুসরণ করেন? তিনি বললেন, হ্যাঁ কেবল তাই কাফফারা। আমি বললাম, এক স্বর্ণ মুদ্রা না অর্ধ মুদ্রা। তিনি বললেন, যেমন চাইবে।

আর হাদীসটির আমলের প্রতি সালাফীদের অনেক দলই গিয়েছেন যাদের নাম শাওকানী নাইলুন আওতার (১/২৪৪) পৃষ্ঠা উল্লেখ করেছেন ও তাকে মজবুত করেছেন।

আমি বলব, সম্ভবত এক দিনার ও অর্ধ দিনার নির্বাচনের ব্যাপারটি সাদকা-কারীর স্বচ্ছলতা ও সংকীর্ণতার প্রতি প্রত্যাবর্তন করে যেমন ঐ ব্যাপারে হাদীসের কতিপয় বর্ণনা স্পষ্ট করেছে। যদিও তার সানাদ দুর্বল হয়। আল্লাহই বেশি জানেন। আর তার উদাহরণ ঐ দুর্বল বর্ণনায় আছে যা হায়েযের অবস্থায় ও পবিত্র হওয়ার পর গোসল করার পূর্বে তার সাথে সহবাস করার বিধানের মাঝে পার্থক্য করে। আর তার দলীল সামনে আসছে।

Syed Rubelযৌন বিষয়ক নিবন্ধনমাসআলাঃ- ১৫. ঋতুবর্তীর সঙ্গে সহবাস করলে তার কাফফারা যার মনে চাহিদা প্রাধান্য পাবে অতঃপর হায়েয হতে পবিত্র হওয়ার পূর্বেই ঋতুবর্তীর সঙ্গে সহবাস করবে তার উপর ওয়াজিব যে, সে ইংরেজী প্রায় অর্ধ পাউন্ড অথবা এক চতুর্থাংশ পাউন্ড স্বর্ণ সাদাকাহ করবে। হাদীসঃ আবদুল্লাহ বিন আব্বাস (রাঃ) কর্তৃক নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম থেকে...Amar Bangla Post