যে কোন যৌন বা স্বাস্থ্য সমস্যায় বিশেষজ্ঞ চিকিৎসকের পরামর্শ নিন। ডা.মনিরুজ্জামান এম.ডি স্যার। কল করুন- 01707-330660

বর্ণনা

এ বইয়ে লেখক কনে দেখা, দেন মোহর, বিবাহ বন্ধন, অলীমাহ, স্বামী-স্ত্রীর পরস্পর অধিকার, তালাক, ইদ্দত, ইস্তিহাযা, নিফাস, গর্ভ-ধারণ ও জন্মনিয়ন্ত্রণ ইত্যাদি বৈবাহিক ও দাম্পত্য জীবনের যাবতীয় বিষয়ে খুব সুন্দর আলোচনা করেছেন।

আদর্শ বিবাহ ও দাম্পত্য জীবন।

মূল্যঃ আব্দুল হামীদ আল-মাদানী।

 

ভূমিকা—

বিশুদ্ধ শরয়ী জ্ঞান- স্বল্পতা , বিশুদ্ধ শরীয়তের উপর আমল করার প্রতি অবহেলা ও অবজ্ঞা স্বার্থন্বেষিতা এবং দেশীয় পরিবেশের বিশেষ কুপ্রভাবের ফলে মুসলিম সমাজে বিভিন্ন কুসংস্কার , কুপ্রথা, কুআচার ও অনাচারের প্রাদুরভার ঘটেছে। পরকালের প্রতি  ক্ষীণ ঈমান তথা অসৎ পরিবেশ ও পারিপারশ্বিকতার কারণে অধিকাংশ মানুষের ইচ্ছা নেই  নিজেকে কুসংস্কার – মুক্ত করার , মন নেই আত্নশুদ্ধির, চেষ্টা নেই দ্বীন শিক্ষার , ভ্রূক্ষেপ নেই ধর্মীয় বাণীর প্রতি, নেই সমাজকে কুপ্রথা ও অনাচারমুক্ত করার কোন সৎসাহস।

কাজ যেহেতু একা কারো নয়। প্রয়োজন যৌথ প্রচেষ্টার। ব্যাপারতাও কেবল মুখ ও কলমের নয়; বরং আমল ও  কাজের। তাই আমূল সংস্কার ও পরিবর্তন সাধনের জন্য চাই আবাল বৃদ্ধ – বনিতার সন্মিলিত ঐকান্তিক প্রচেষ্টা;যার শীর্ষে থাকবে আল্লাহ -ভীত, পরকালের প্রতি পূর্ণ ঈমান,হিসাব- নিকাস ও জবাব্দিহির ভয়, দোযখের শঙ্কা এবং

বেহেশ্তের লোভ।

 

বিবাহ ও দাম্পত্য মুসলিমদের এক শুভ ও সুখদ সন্ধিক্ষণ , আবার অশুভ ও যন্ত্রণাপ্রদ সময় কালও। এই শুভাশুভ  নির্বাচন করায় তারও হাত আছে। যেমন বিবাহ করা অর্ধ ঈমান। দাম্পত্য – জীবন তা অর্ধেক ধর্মীয় জীবন।

তাছাড়া দাম্পত্যের সফরও বড় লম্বা। যা সঙ্গিও চিরসঙ্গী। তাই তো অর্ধ ঈমান যাতে অবলীলায় এসে অবহেলায় বরবাদ না হয়ে যায় এবং লম্বা সফর এন কষ্টকর তথা তা সাথি যেন কুজন ও কুসাথী না হয় তার জন্য সফর শুরু করার পূর্বে, জীবন – সমুদ্রে তার দাম্পত্যের তরণী অবতারনা করার আগে আগে তাকে একটু ভেবে নিতে হয়, কিছু জেনেও

পড়ে নিতে হয়। নচেৎ আনাড়ি মাল্লা মাঝ সমুদ্রে ফাপরে পড়তে বাধ্য।

 

বিবাহের পূর্বে  অনেক যুবক – যুবতী বহু রতিশাস্ত্র অধ্যয়ন করে থাকেন;কিন্তু কোন ধর্মীয় রীতিশাস্ত্র অধ্যয়ন করার প্রয়োজন মনে করে না। অথচ প্রেম ও প্রেমের ধরণ তথা যৌনসুখ তো যে কোন প্রকারে লাভ হতেই পারে।

পরন্ত লা যা হয় না তা হল প্রেম ও যৌবনে নীতি – নৈতিকতা , সংযমশীলতা ও সাংসারিক পরম শান্তি এবং সৃষ্টিকর্তার  চরম সন্তুষ্টি।

আসুন ইসলামী পবিত্র সম্পর্ক , আদর্শ বিবাহ ও সুখী – দাম্পত্য গড়ার উদ্দেশ্যে আমরা অত্র পুস্তিকার অধ্যায় গুলি  বারবার আলোচনা করি, আর দৃঢ়সংকল্প হই যে, আমরা আমাদের জীবন ও দাম্পত্য গড়ব ইসলামী সোনার ছাঁচে।

কোন দেশাচার ,লোকাচার বা স্ত্রী – আচারের তুফানে আমরা বিচলিত হব না। আমরা চাই ইহকালে অনাবিল শান্তি ও  পরকালে অনন্ত সুখ।

হে আল্লাহ! তুমি আমাদেরকে সেই তওফীক ও প্রেরণা দান কর যাতে আমরা তোমার ও তোমার রসূলের আনুগত্যপূর্ণ  জীবন ও সুখী দাম্পত্য গড়তে পারি। আর দাম্পত্যের ঐ বিশাল আমানতে যেন খেয়ানত না করে বসি। আমিন।

 

আব্দুল হামীদ আল-মাদানী।

আল- মাজমাআহ , সউদি আরব।

২৬/২/১৯৯৭ 

Download PDF File

 

সূচিপত্র—

 মোবাইল থেকে পড়ুন

০১

যৌনাচার ও ব্যভিচার

০২

গম্য নারী পুরুষের নির্জনবাস

০৩

পর্দা

০৪

কাকে কোন অঙ্গ দেখানো চলবে?

০৫

প্রসাধন ও অঙ্গসজ্জাঃ-

০৬

বিবাহের প্রয়োজনীয়তা

০৭

অবৈধ বিবাহ

০৮

পাত্রী পছন্দ

০৯

পাত্রী দর্শন

১০

পণ ও যৌতুক

১১

দেন মোহর।

১২

বিবাহের পূর্বে দেশাচর

১৩

বিবাহের দিন

১৪

বিবাহ – বন্ধন

১৫

আকদ কিভাবে হবে?

১৬

আকদের পর দেশাচার।

১৭

কন্যা বিদায়

১৮

বধূবরণ

১৯

শুভ বাসর

২০

মধুর মিলন

২১

অলীমাহ

২২

অন্যান্য লোকাচার

২৩

দাম্পত্য ও অধিকার

২৪

স্বামীর উপর স্ত্রীর অনস্বীকার্য অধিকারঃ-

২৫

স্ত্রীর উপর স্বামীরও অনস্বীকার্য অধিকার রয়েছেঃ

২৬

স্বামী স্ত্রীর যৌথ অধিকারঃ

২৭

ঘর – সংসার

২৮

ঘর জামাই

২৯

মনোমালিন্য

৩০

তালাক।

৩১

ইদ্দত

৩২

স্ত্রী হারাম করলে

৩৩

আশুচিতা

৩৪

ইস্তিহাযা

৩৫

নিফাস

৩৬

আত্নশুদ্ধি

৩৭

গর্ভ ও জন্মনিয়ন্ত্রণ

Syed RubelPDF বইবইবাংলা ইসলামিক বই,বিবাহের পূর্বে,স্বামী স্ত্রীর বইবর্ণনা এ বইয়ে লেখক কনে দেখা, দেন মোহর, বিবাহ বন্ধন, অলীমাহ, স্বামী-স্ত্রীর পরস্পর অধিকার, তালাক, ইদ্দত, ইস্তিহাযা, নিফাস, গর্ভ-ধারণ ও জন্মনিয়ন্ত্রণ ইত্যাদি বৈবাহিক ও দাম্পত্য জীবনের যাবতীয় বিষয়ে খুব সুন্দর আলোচনা করেছেন। আদর্শ বিবাহ ও দাম্পত্য জীবন। মূল্যঃ আব্দুল হামীদ আল-মাদানী।   ভূমিকা— বিশুদ্ধ শরয়ী জ্ঞান- স্বল্পতা , বিশুদ্ধ শরীয়তের উপর আমল করার প্রতি অবহেলা...Amar Bangla Post