যে কোন যৌন বা স্বাস্থ্য সমস্যায় বিশেষজ্ঞ চিকিৎসকের পরামর্শ নিন। ডা.মনিরুজ্জামান এম.ডি স্যার। কল করুন- 01707-330660

বসে কম্পিউটার ব্যবহারআমাদের ব্যস্ত জীবনে কম্পিউটার এক অপরিহার্য সঙ্গী। কম্পিউটার ব্যতীত আমাদের অধিকাংশ কাজ সম্পন্ন হয় না। আমাদের অনেকেই দীর্ঘ সময় কম্পিউটার নিয়ে বসে কাজ করতে হয়। কম্পিউটারে বসার পদ্ধতি যদি সঠিক না হয়, এটি আপনার কোমর, হাঁটু , ঘাড় ব্যথার কারণ হতে পারে। আঙুল, কবজি, হাতে এক ধরনের বাজে অনুভূতি তৈরি করতে পারে। সঠিকভাবে বসলে এসব সমস্যা অনেক কমে আসে। তাই কম্পিউটারে বসে কাজ করার ক্ষেত্রে কিছু বিষয় খেয়াল রাখা খুব জরুরি। জেনে নিন কম্পিউটারের সামনে বসার নিয়মঃ

০১.   শুরুতে সোজা হয়ে বসে পৃষ্ঠদেশকে চেয়ারে স্পর্শ করুন। চেয়ারে বসার সময় হেলে বা বেঁকে বসবেন না। কোমর থেকে কাঁধ সোজা রাখুন।

০২.   কম্পিউটারে কাজ করার সময় একটি ছোট কুশন ব্যবহার করতে পারেন বা তোয়ালেকে রোল করে ব্যবহার করতে পারেন। এটি আপনার বাঁকা হওয়ার ধরনকে স্বাভাবিক রাখবে। চেয়ারের শেষ দিকে বসুন এবং সামনের দিকে সম্পূর্ণভাবে অবনমিত হয়ে বসুন। যতটা সম্ভব পেছনের বাঁকাভাবকে সোজা রাখার চেষ্টা করুন। এভাবে কয়েক সেকেন্ড থাকুন। পা ক্রস করে বসবেন না।

০৩. কম্পিউটারের পর্দায় এমনভাবে চোখ রাখবেন যেন এটি বেশি উঁচু বা নিচু না হয়ে যায়। কম্পিউটারে বসার সময় কিবোর্ডটি সোজা করে সামনে রাখার চেষ্টা করুন। নয়তো হাত সহজে কাজ সম্পন্ন করতে পারবে না। টাইপ করার সময় কাঁধের পেশিতে বেশি চাপ দেবেন না। চেষ্টা করুন কাঁধকে সহজ (রিলাক্স) রাখার।

০৪.  কাজের ফাঁকে বিরতি খুব জরুরি। একইভাবে ৩০ মিনিটের বেশি বসে থাকা ঠিক নয়। অনেকক্ষণ ধরে কাজ করতে থাকলে মাথাকে সামনে এবং পেছনে নিন, একপাশ থেকে আরেক পাশে ঘোরান। সামান্য ঘাড়ের ব্যায়াম করতে পারেন। হাতকে ঘোরাতে পারেন দুই থেকে তিন মিনিট। ২০ মিনিট পর পর চোখ পর্দা থেকে সরিয়ে নিন।

০৫.  অবশ্যই ৩০ মিনিট পরপর বিরতি নিন। এ সময়টায় পানি পান করুন বা ওয়াশরুমে যান। অফিসের মধ্যে একটু পায়চারিও করে আসতে পারেন। এগুলো করতে পারলে কাজে জড়তা আসবে না। দীর্ঘ সময় ধরে কাজও করতে পারবেন।

Syed Rubelনিবন্ধনআমাদের ব্যস্ত জীবনে কম্পিউটার এক অপরিহার্য সঙ্গী। কম্পিউটার ব্যতীত আমাদের অধিকাংশ কাজ সম্পন্ন হয় না। আমাদের অনেকেই দীর্ঘ সময় কম্পিউটার নিয়ে বসে কাজ করতে হয়। কম্পিউটারে বসার পদ্ধতি যদি সঠিক না হয়, এটি আপনার কোমর, হাঁটু , ঘাড় ব্যথার কারণ হতে পারে। আঙুল, কবজি, হাতে এক ধরনের বাজে অনুভূতি...Amar Bangla Post