যে কোন যৌন বা স্বাস্থ্য সমস্যায় বিশেষজ্ঞ চিকিৎসকের পরামর্শ নিন। ডা.মনিরুজ্জামান এম.ডি স্যার। কল করুন- 01707-330660

নতুন দম্পত্তিদের জন্য পরিবার পরিকল্পনাপ্রশ্নঃ বিয়ের সাথে সাথে কি পরিবার পরিকল্পনা  পদ্ধতি ব্যবহার করা খারাপ?

উত্তরঃ বিয়ের সাথে সাথে কেহ বাচ্চা নিতে না চাইলে অস্থায়ী পরিবার পরিকল্পনা পদ্ধতি, যেমন-খাবার বড়ি, কনডম ইত্যাদি ব্যবহার করা যায়। স্বাস্থ্য কর্মী বা ডাক্তারের সাথে পরামর্শ করে এর মধ্যে যে কোন একটি পদ্ধতি এবছে নেয়া যায়।

প্রশ্নঃ আমি নতুন বিয়ে করেছি। পরিবার পরিকল্পনা পদ্ধতি সম্পর্কে আমার কোন পরিস্কার ধারণা নেই। এজন্যই আমি এ পদ্ধতি সম্পর্কে জানতে চাই। নব বিবাহিতদের জন্য কোন পরিবার পরিকল্পনা পদ্ধতি ব্যবহার করা ভাল?

উত্তরঃ যারা নতুন বিয়ে করেছেন এবং দেরিতে বাচ্চা চান তাদের জন্য কনডম অথবা খাবার বড়ি উপযুক্ত পদ্ধতি। যে কোন ক্লিনিক থেকে এ সম্পর্কে ভালভাবে জেনে নিতে পারেন।

প্রশ্নঃ শাশুড়ী পরিবার পরিকল্পনা পদ্ধতি ব্যবহার করতে দেয় না, বলেন একটা বাচ্চা হোক তারপর। কেন বলেন?

উত্তরঃ আমাদের সমাজে অনেক গুরুজন বিয়ের পরপরই নতুন বাচ্চার মুখ দেখতে চান। তাই নতুন বউকে পরিবার পরিকল্পনা পদ্ধতি ব্যবহার করতে দেন না। অনেকে মনে করেন অন্তত একতিগ বাচ্চা হওয়ার আগে পরিবার পরিকল্পনা পদ্ধতি ব্যবহার করা ঠিক নয়। কিন্তুএ ধারণা ভুল। নববিবাহিত দম্পতি বাচ্চা নিতে বা চাইলে কনডম অথবা খাবার বড়ি ব্যবহার করতে পারেন। কনডম বা খাবার বড়ি যে-কোন ওষুধের দোকানে পাওয়া যায়।

Syed Rubelপ্রশ্ন ও উত্তরপরিবার পরিকল্পনা,পিলপ্রশ্নঃ বিয়ের সাথে সাথে কি পরিবার পরিকল্পনা  পদ্ধতি ব্যবহার করা খারাপ? উত্তরঃ বিয়ের সাথে সাথে কেহ বাচ্চা নিতে না চাইলে অস্থায়ী পরিবার পরিকল্পনা পদ্ধতি, যেমন-খাবার বড়ি, কনডম ইত্যাদি ব্যবহার করা যায়। স্বাস্থ্য কর্মী বা ডাক্তারের সাথে পরামর্শ করে এর মধ্যে যে কোন একটি পদ্ধতি এবছে নেয়া যায়। প্রশ্নঃ আমি নতুন...Amar Bangla Post