Home / স্বাস্থ্য / স্বাস্থ্য পরামর্শ / ভালো থাকার সহজ উপায়! প্রতিদিন সকালে এই ৮টি কাজ করুন
good morning

ভালো থাকার সহজ উপায়! প্রতিদিন সকালে এই ৮টি কাজ করুন

অন্যদের মতো সকাল বেলা ঘুম থেকে জাগতে হয়তো আপনারও ইচ্ছে করে না। যার ফলে প্রতিদিনই আপনার ঘুম থেকে উঠতে দেরী হয়। যার ফলে কাজ থেকে জীবন, সব কিছুতেই বিভ্রাট তৈরি হয়। কিন্তু সুস্থ এবং দীর্ঘায়ু জীবন পেতে প্রতিদিন সকালে ঘুম থেকে ওঠার অভ্যাস ঘড়ে তুলতে হবে। ডাক্তাররা আমাদেরকে এটা জানালেও আমরা অনেকেই তা মানতে চাই না। না মানা লোকদের মধ্যে সবচেয়ে বেশি আছে যারা একা থাকে ও চাকরি অথবা কর্ম জীবন শুরু হয়নি।

আমাদের প্রত্যেকেরই সকালে উঠে এমন কিছু কাজ করার প্রয়োজন, যা আমাদের পুরো দিনের পাশা-পাশি উজ্জ্বল ভবিষ্যৎ গড়ে তুলতে সাহায্য করবে। ইন্ডিয়া টাইমস দিচ্ছে সেরকম ৮টি কাজের খোঁজ যা আপনি অনুসরণ করলে লাভবান হবেন।

১। ভালো ঘুমঃ পানি-খাবারের মতোই ঘুম গুরুত্বপূর্ণ। পর্যাপ্ত পরিমাণে ঘুম না হওয়ার ফলে শরীরে অনেক সমস্যার সৃষ্টি হতে পারে। অনেকেই রাতে ঠিক মতো ঘুমাতে পারে না, আবার অনেকেই অনেক রাত জেগে টিভি দেখায় ব্যস্ত থাকে।  ফলে দিনের বেলায় অতিরিক্ত ঘুমে থাকে। এই দুইটি লাইফস্টাইলই স্বাস্থ্যের জন্য ক্ষতিকর। বিশেষজ্ঞরা জানিয়েছেন, একজন প্রাপ্তবয়স্ক মানুষের দৈনিক ৭-৮ ঘন্টা ঘুমের প্রয়োজন। ভালো ঘুম,  স্মৃতিশক্তি বৃদ্ধি সহ দীর্ঘ জীবন লাভ, ক্লান্তি-অবসাদ, কাজে মনোযোগ বাড়াতে  সাহায্য করে।

০২। প্রার্থনা-ধ্যান ও যোগ ব্যায়ামঃ ঘুম থেকে জেগে সর্বপ্রথম ইতিবাচক থাকার দিকে মন দেওয়ার প্রয়োজন। আর তা করতে সাহায্য করে প্রার্থনা কিংবা ধ্যান ও যোগ ব্যায়াম। এসব মাধ্যমে শারীরিক উন্নতি সহ আপনার মানসিক উন্নতি সাধিত হবে। কাজে মনোযোগও বৃদ্ধি পাবে।

০৩। শারীরিক পরিশ্রমঃ ঘন্টাখানেক শারীরিক পরিশ্রম আপনার জীবনে আমূল পরিবর্তন বয়ে আনতে পারে। সচল শরীর আপনার কর্ম জীবনেও দুরন্ত প্রভাব বিস্তার করতে পারে। মানবদেহের বিভিন্ন অঙ্গের সচলতার জন্য শারীরিক পরিশ্রম ব্যতীত এর কোনও বিকল্প হয় না।

০৪। সকালে কমপক্ষে ৩০ গ্রাম প্রোটিনঃ সকালে ঘুম থেকে উঠার ৩০ মিনিটের মধ্যে ৩০ গ্রাম প্রোটিন গ্রহণ করা উচিত। পুষ্টি বিশেষজ্ঞ ডোনাল্ড লেম্যান তার লেখিত বইতে এ পরামর্শ দিয়েছেন। ডিম, দুধ ও বাদাম জাতীয় খাবারে প্রোটিনের পরিমাণ বেশি থাকায় তা সকালে গ্রহণ করলে শরীরের জন্য বেশ উপযোগী।

০৫। ঠান্ডা পানিতে গোসলঃ গোসল শুধু মাত্র শরীরকে জীবাণু মুক্ত করেই না, তার  সঙ্গে আপনাকে খুশি রাখতে সাহায্য করে। ঠান্ডা পানিতে গোসল করলে শরীরে শক্তি বাড়ায় ও মেজাজ ভালো রাখে।

০৬। বই পড়া কিংবা সঙ্গীত শোনাঃ সপ্তাহে কমপক্ষে একটি বই পড়ুন। আর তার অভ্যাস প্রতিদিন শুরু করতে হবে। প্রচলিত আছে, সাধারণ মানুষেরা খোঁজে বিনোদন, অসাধারণ খোঁজে শিক্ষা।  একটি সমীক্ষার মাধ্যমে জানা গেছে পৃথিবীর সফল ব্যক্তিরা প্রত্যেকেই সপ্তাহে অন্তত একটি বই পড়েন। তাই সকাল সকাল তাজা মনে বই পড়া উচিত।

০৭। জীবনের লক্ষ্যঃ নিজের জন্য কিছু সময়  বাঁচানো উচিত। নিজের ভবিষ্যৎ নিয়ে মনস্থির  করার প্রয়োজন। আর এর জন্য আলাদা করে সময় বাঁচানোর দরকার। তাই দিনের কিছু সময়ে, যা সকাল হলেই ভালো হয়, ভবিষ্যৎ কর্ম পদ্ধতি সম্পর্কে ভাবা প্রয়োজন।

০৮। ভবিষ্যতের উদ্দেশে পদক্ষেপ নেওয়াঃ এমন কিছু করার প্রয়োজন যা আপনার আগামী দিন সুন্দর ভাবে কাটাতে সাহায্য করে। এমন কিছু পদক্ষেপ নিন যা ভিতরকে আরও মজবুত করবে। দিনের কিছু সময় এর জন্যও আলাদা করে রাখুন। যার ফলে আপনি সঠিক সময়ে সঠিক সিদ্ধান্ত নিতে সক্ষম হোন।

এই আর্টিকেল এ আপনি রেটিং দিন

0%

এই স্বাস্থ্য পরামর্শ আর্টিকেলটি পড়ে আপনার কাছে কেমন লেগেছে তার উপর ভিত্তি করে আপনি একটি রেটিং প্রদান করুন। আমরা পাঠকদের প্রতিক্রিয়াকে স্বাগত জানাই। রেটিং প্রদান করতে নিচের পাঁচটি তারা থেকে একটি তারাতে ক্লিক করুন।

আরো স্বাস্থ্য পরামর্শ পোস্ট পড়ুন
User Rating: 4.44 ( 5 votes)

About Syed Rubel

Creative Writer/Editor And CEO At Amar Bangla Post. most populer bloger of bangladesh. Amar Bangla Post bangla blog site was created in 2014 and Start social blogging.

Check Also

ঘুম ভালো হওয়ার উপায়

ঘুম যদি ভালো না হয় তাহলে মন-মেজাজ ঠিক থাকে না কাজ করতেও ভালো লাগে না। …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *