Home / বাংলা সাহিত্য / হুমায়ুন আহমেদ / হিমুর হাতে কয়েকটি নীলপদ্ম-হুমায়ূন আহমেদ
হিমুর হাতে

হিমুর হাতে কয়েকটি নীলপদ্ম-হুমায়ূন আহমেদ

আজকের দিনটা এত সুন্দর কেন?

সকাল বেলা জানালা খুলে আমি হতভম্ব। এ কি! আকাশ এত নীল? আকাশের তো এত নীল হবার কথা না। ভূমধ্যসাগরীয় আকাশ হলেও একটা কথা ছিল। এ হচ্ছে খাঁটি বঙ্গদেশীয় আকাশ, বেশিরভাগ সময় ঘোলা থাকার কথা। আমি তাকিয়ে থাকতে থাকতেই জানালার ওপাশে একটা কাক এসে বসল। কি আশ্চর্য! কাকটাকেও তো সুন্দর লাগছে। কেমন গর্বিত ভঙ্গিতে হাঁটছে। কলেজে ভর্তি হবার পরদিন যে ভঙ্গিতে কিশোরী মেয়েরা হাঁটে অবিকল সেই—“বড় হয়ে গেছি” ভঙ্গি। আমি মুগ্ধ হয়ে কাকটাকে দেখলাম। কাকের চোখ এত কাল হয়? কবি-সাহিত্যিকরা কি এই কারণেই বলেন কাকচক্ষু জল? আচ্ছা, আজ সব সুন্দর সুন্দর জিনিস চোখে পড়ছে কেন? আজকের তারিখটা কত? দিন-তারিখের হিসাব রাখি না। কাজেই তারিখ কত বলতে পারছি না। একটা খবরের কাগজ কিনে তারিখটা দেখতে হবে। মনে হচ্ছে আজ একটা বিশেষ দিন। আজকের দিনটার কিছু একটা হয়েছে। এই দিনে অন্তত ব্যাপার ঘটবে। পৃথিবী তার রূপের দরজা আজকের দিনটার জন্যে খুলে দেবে। কাজেই আজ সকাল থেকে জীবনান্দ দাশ মার্কা হাঁটা দিতে হবে—“হাজার বছর ধরে আমি পথ হাঁটিতেছি পৃথিবীর পথে” মার্কা হাঁটা। আমি ধড়মড় করে বিছানা থেকে নামলাম। নষ্ট করার মত সময় নেই। কাকটা বিস্মিত গলায় ডাকল—কা কা। আমার ব্যস্ততা মনে হয় তাঁর ভাল লাগছে না। পাখিরা নিজেরা খুব ব্যস্ত থাকে কিন্তু অন্যদের ব্যস্ততা পছন্দ করে না।

মাথার উপর ঝাঁঝালো রোদ, লু হাওয়ার মত গরম হাওয়া বইছে। গাঁয়ের হলুদ পাঞ্জাবী ঘামে ভিজে একাকার। পাঞ্জাবি থেকে ঘামের বিকট গন্ধে নিজেরই নাড়িভুঁড়ি উল্টে আসছে, তারপরেও আজকের দিনটার সৌণদর্য্য আমি অভিভূত। হঠাৎ কোন বড় সৌন্দর্যের মুখোমুখি হলে স্নায়ু অবশ হয়ে আসে। সকাল থেকেই আমার স্নায়ু অবশ হয়ে আছে। এখন তা আরো বাড়ল, আমি দাঁড়িয়ে পড়লাম। সৌন্দর্য্যের কথাটা চিৎকার করে সবাইকে জানাতে ইচ্ছা করছে। মাইক ভাড়া করে রিক্সা নিয়ে শহরে ঘোষণা দিতে পারলে চমৎকার হত।

হে ঢাকা নগরবাসী। আপনাদের দৃষ্টি আকর্ষণ করছি। আজ ৯ই চৈত্র, ১৪০২ সাল। দয়া করে লক্ষ্য করুণ। আজ অপূর্ব একটি দিন। হে ঢাকা নগরবাসী। হ্যালো হ্যালো মাইক্রোফোন টেস্টিং। ওয়ান টু থ্রি ফোর। আজ ৯ই চৈ ১৪০২ সাল….

সম্পূর্ণ বইটি পড়তে ডাউনলোড করুণ। 

শিরোনামঃ হিমুর হাতে কয়েকটি নীলপদ্ম।

লিখেছেনঃ হুমায়ূন আহমেদ। 

ধরণ : PDF

আকার : 2.50 mb

ডাউনলোড করুণ ও রেটিং দিন

এই বইটি পড়ে আপনার কাছে কেমন লেগেছে তাঁর উপর ভিত্তি করে আপনার রেটিং দিন।

Download now
User Rating: 5 ( 1 votes)

About Syed Rubel

Creative Writer/Editor And CEO At Amar Bangla Post. most populer bloger of bangladesh. Amar Bangla Post bangla blog site was created in 2014 and Start social blogging.

Check Also

হিমুর বাবার কথামালা-হুমায়ূন আহমেদ

ভূমিকা বারো হাত কাঁকুরের তেরো হাত বিচি  গ্রহণ করা যায়। বিচিটা না-কি আড়াআড়ি থাকে। পনেরো …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *