যে কোন যৌন বা স্বাস্থ্য সমস্যায় বিশেষজ্ঞ চিকিৎসকের পরামর্শ নিন। ডা.মনিরুজ্জামান এম.ডি স্যার। কল করুন- 01707-330660

জন্মনিয়ন্ত্রণপ্রশ্নঃ আমার ও আমার স্ত্রীর ইচ্ছে বর্তমানে সন্তান না নেয়া।  এখন কি পথ অবলম্বন করলে ইসলামের বিপরীত হবে না এবং আমাদের ইচ্ছের মাঝে সফল হবো? জানালে উপকৃত হব।

উত্তরঃ জন্ম নিয়ন্ত্রণের পদ্ধতি গুলোকে দুই ভাগে ভাগ করা যায়। একটি হচ্ছে, অস্থায়ী পদ্ধতি ও অপরটি হচ্ছে স্থায়ী পদ্ধতি। অস্থায়ী পদ্ধতি তাদের জন্য যারা সন্তান নিতে ইচ্ছুক। যারা নতুন বিবাহ করেছে এবং তাঁরা সন্তান পরে নিতে চায় এবং যাদের একটি বা দুইটি সন্তান আছে, তাঁর মধ্যে এক বছর বা দুই বছর ফাঁক রেখে সন্তান নিতে চায় তাদের জন্য অস্থায়ী পদ্ধতি। আর যাদের কয়েকটি সন্তান আছে তাঁরা আর সন্তান নিতে চায় তাঁরা ইচ্ছে করলে স্থায়ী পদ্ধতি ব্যবহার করতে পারে। ইসলামে জন্মনিয়ন্ত্রণ পদ্ধতি ব্যবহার করা না জায়েয নয় কিন্তু অধিক সন্তান নেওয়া মহানবী (সাঃ) এর নির্দেশ। আর আল্লাহ বলেছেন, যে আমার নবীর কথা মানল, সে যেন আমার কথায় মানল। সন্তানকে খাওয়াতে পারবে না, সন্তানকে পড়াতে পারবে না এরকম চিন্তা-ভাবনা করে জন্ম নিয়ন্ত্রণ করা বৈধ নয়। আপনি অস্থায়ী জন্মনিন্ত্রণ পদ্ধতি ব্যবহার করুন এটি ইসলামের বিপরীত হবে না। এসম্পর্কিত আমাদের অনেক পোস্ট আছে। আপনি সে গুলো পড়ুন।

০১. ইসলামের জন্মনিয়ন্ত্রের বৈধতা

০২. জন্মনিয়ন্ত্রণ পদ্ধতি (আমাদের সাইটের একটি সাব-বিভাগ)

০৩. পরিবার পরিকল্পনা (এখানে জন্ম নিয়ন্ত্রণের সম্পর্কে আছে অনেক পোস্ট)

০৪. নতুন বিয়ের পর পরিবার পরিকল্পনা পদ্ধতি গ্রহণ

০৫. জন্ম নিয়ন্ত্রণের পদ্ধতি সমুহ

Syed Rubelপ্রশ্ন ও উত্তরপ্রশ্নঃ আমার ও আমার স্ত্রীর ইচ্ছে বর্তমানে সন্তান না নেয়া।  এখন কি পথ অবলম্বন করলে ইসলামের বিপরীত হবে না এবং আমাদের ইচ্ছের মাঝে সফল হবো? জানালে উপকৃত হব। উত্তরঃ জন্ম নিয়ন্ত্রণের পদ্ধতি গুলোকে দুই ভাগে ভাগ করা যায়। একটি হচ্ছে, অস্থায়ী পদ্ধতি ও অপরটি হচ্ছে স্থায়ী পদ্ধতি। অস্থায়ী পদ্ধতি তাদের জন্য...Amar Bangla Post