Home / নারী / রূপচর্চা / কালো হাত পা ফর্সা করার ১০ টি প্রাকৃতিক উপায়
হাত পা

কালো হাত পা ফর্সা করার ১০ টি প্রাকৃতিক উপায়

অনেক নারীরই শরীরের অন্যান্য অংশের তুলনায় হাত পা একটু বেশি কালো হয়। মুখ, হাত ও পায়ের রঙের ভিন্নতার কারনে সবারই দুশ্চিন্তার কারণ। শুধু মুখের সৌন্দর্যের কারণে আপনার সৌন্দর্য প্রকাশ পায় না। শরীরের সৌন্দর্যের প্রকাশ করতে হাত পায়েরও বিশেষ ভূমিক আছে। ফর্সা হাত পা ছাড়া হয়তো আপনি অনেক ফ্যাশন থেকে নিজেকে বিরত রাখছেন। আপনি হয়তো হাতকাটা জামা কিনার সাহস পাচ্ছেন না কিংবা খুব শখ করে এক জোড়া জুতা কিনেছেন কিন্তু তা পরতে পারছেন না আপনার পায়ে ভালো মানাচ্ছে না। আমাদের হাত পা অনেক বেশি রোদের সংস্পর্শে আসার কারণে দেহের অন্যান্য অংশের চেয়ে কালো হয়ে থাকে।

হাত পা ফর্সা করার উপায়….

কালো হাত পা অনেকেরই কষ্টের কারণ হয়ে থাকে  এবং কখনো কখনো লজ্জার কারণ হয়ে থাকে। হাত পা কালো হওয়ার কারণে অনেকেই মনঃক্ষুণ্ণতায় ভোগেন।

আপনার ফর্সা মুখের সাথে সামঞ্জস্য করতে প্রয়োজন ফর্সা হাত পা। তাই জেনে নিন হাত পা ফর্সা করার উপায় ও উপকরণ…..

০১. কাঁচা দুধঃ হাত পা ফর্সা করতে কাঁচা দুধ খুবই কার্যকরী। কাঁচা দুধে আছে ল্যাকটিক এসিড, যা ত্বকের ভিতর থেকে ফর্সা করে। হাত পায়ে কাঁচা দুধ ব্যবহার করতে আপনি প্রথমে একটি তুলা দিয়ে বল বানান। তারপর তুলার বল কাঁচা দুধে ভিজিয়ে হালকা ভাবে হাত ও পায়ে ঘষিয়ে ঘষিয়ে লাগান।  শুকিয়ে গেলে পানি দিয়ে ধুয়ে ফেলুল। প্রতিদিন হাত পায়ে কাঁচা দুধ ব্যবহার করলে খুব কম সময়েই আপনি সুন্দর হাত পা পাবেন।

০২. দুধ ও শুকনা কমলার খোসাঃ শুকনা কমলার খোসা আপনার ত্বকের জন্য খুবই উপকারি। বিশেষ করে কমলার খোসা ত্বকের কালচে ভাব দূর করে এবং ত্বকের ময়লা পরিস্কার করে। আপনি প্রথমে কড়া রোদে কমলার খোসা রেখে তা ভালোভাবে শুকিয়ে নিন। কমলার খোসা শুখিয়ে গেলে তা ভালোভাবে পাউডার করে একটি পাত্রে সংরক্ষন করুন। এরপর ৪ টেবিল চামচ শুখনা কমলার খোসার গুঁড়ো নিয়ে তার সাথে দুধ মিশিয়ে খুব ভালোভাবে পেস্ট বানিয়ে নিন। পেস্টটি হাতে ও পায়ে লাগিয়ে নিন এবং লাগানোর ২০ মিনিট পর ধুয়ে ফেলুন। এই মাস্কটি আপনার হাত ও পা থেকে ময়লা দূর করে আপনাকে দিবে ফর্সা ও উজ্জল হাত পা। আপনার হাত পা সুন্দর করতে সপ্তাহে ৩ দিন এই মাস্কটি ব্যাবহার করুন।

৩. টমেটোর রসের সাথে চন্দনের গুঁড়া ও হলুর মিক্সঃ প্রাকৃতিক ব্লিচিং উপাদান আছে টমেটোর রসে। ত্বকের যত্নে হলুদের কোন জুড়ি নেই। ত্বক থেকে বয়সের দাগ, রোদের পোড়া দাগ ও ব্রনের দাগ দূর করে হলুদ। চন্দনের গুঁড়া ত্বকের ভিতর থেকে ময়লা পরিস্কার করে ও ত্বককে ফর্সা করতে সাহায্য করে। এই মাস্কটি ব্যবহার করতে প্রথমে ২ টেবিল চামচ টমেটোর রস, ১ চামচ হলুদের গুঁড়া ও ২ টেবিল চামচ চন্দনের গুঁড়ার সাথে গোলাপ জল মিশিয়ে ঘন পেস্ট তৈরি করে নিন। পেস্টটি হাত পায়ে লাগিয়ে ২০ মিনিট পর ধুয়ে ফেলুন। সপ্তাহে ২ দিন এই মাস্কটি ব্যাবহার করে আপনি পেতে পারেন ফর্সা হাত ও পা।

৪. মধু ও দারুচিনির মাস্কঃ ত্বককে অনেক ফর্সা করতে সাহায্য করে মধু। কালো হাত পা থেকে মুক্তি পেতে মধু বেশ সহায়ক। মধুর সাথে দারুচিনির গুঁড়া মিশিয়ে কালো হাত পায়ের সমস্যা থেকে সহজেই মুক্তি পাওয়া যায়। মাস্ক তৈরি করতে প্রথমে ২ চা চামচ দারুচিনির সাথে ২ টেবিল চামচ মধু মিশিয়ে পেস্ট তৈরি করে নিন। এবার কালো হাত ও পায়ে মাস্কটি লাগিয়ে নিন এবং ২০ মিনিট অপেক্ষা করুন। তারপর ধুয়ে ফেলুন। এই মাস্কটি সপ্তাহে দুই দিন ব্যবহার করলেও আপনি পেতে পারেন ফর্সা হাত ও পা।

৫. এলোভেরা ও শসার রসঃ বহু গুনাগুন সম্পন্ন এলোভেরার। স্বাস্থ্য, ত্বক ও চুলের যত্নে বেশ উপকারি এলোভেরার রস। এলোভেরার রস ত্বকের ভিতরের কোষ গুলোকে পরিষ্কার করে ও দাগ দূর করে। শসার রস কালো দাগ দূর করতে বেশ প্রচলিত। এটি তৈরি করতে প্রথমে ১ টেবিল চামচ এলো ভেরার রস নিন এবং তার সাথে ৩ টেবিল চামচ শসার রস মিশিয়ে নিন। তারপর মিশ্রণটি হাতে ও পায়ে লাগান। লাগানোর ১০ মিনিট পর তা ধুয়ে ফেলুন। আপনি চাইলে ম্যাসাজ করতে পারেন। হাত, পায়ের কালো দাগ ও রোদের পোড়া দাগ দূর করতে এটি বেশ উপযোগী। তাই সপ্তাহে ২ বার মিশ্রণটি হাত পায়ে লাগিয়ে পেয়ে যান ফর্সা হাত ও পা।

৬. আলুর সাথে লেবুর রসঃ আলু ও লেবু ত্বকের পোড়া দাগ ও কালো দাগ দূর করতে বেশ সহায়ক ভূমিকা রাখে। এটি তৈরী করতে প্রথমে আপনি ১ টেবিল চামচ আলু ও লেবুর রস করে মিশিয়ে মিশ্রণ তৈরী করে নিন। ১৫ মিনিটের জন্য মিশ্রণ টি হাত ও পায়ে লাগিয়ে রাখুন। তারপর পরিস্কার পানি দিয়ে ভালো করে ধুয়ে ফেলুন। সপ্তাহে ৪ দিন করেই দেখুন আপনি কিভাবে কালো হাত পা থেকে মুক্তি পেয়ে ফর্সা হাত পা পেয়ে গেছেন।

৭. ময়েশ্চারাইজার জেল বানিয়ে নিন ঘরেইঃ আপনার হাত পায়ের ত্বক সুন্দর করতে বাজার থেকে কিনে ব্যবহার করছেন লোশন, ক্রিম ও ময়েশ্চারাইজার? কিন্তু তার পরেও হাত পায়ের কালচে ভাব যাচ্ছে না! তাই ঘরে বসেই বানিয়ে নিন ময়েশ্চারাইজার জেল। ময়েশ্চারাইজার জেল বানাতে একটি খালি বোতলের অর্ধেকটা ভরে নিন গোলাপ জল দিয়ে। বাকি অর্ধেক অংশের অর্ধেকটা ভরে নিন অলিভ অয়েল ও বাকি অর্ধেকটা গ্লিসারিন দিয়ে পূর্ণ করে নিন। তারপর বোতলটি ভালোভাবে ঝাকিয়ে নিন। রাতে ও গোসলের পর এই মিশ্রণ জেল টি কালো হাতে ও পায়ে লাগিয়ে নিন। প্রতিদিন এই ভাবে ২ বার করে লাগালে ধীরে ধীরে আপনার হাত পা ফর্সা, কোমল ও লাবণ্যময়ী হয়ে উঠবে। তাই ফর্সা হাত পা পেতে এই ঘরোয়া জেলটি ব্যাবহার করুন। ব্যবহারের পূর্বে অবশ্যই বোতলটি ঝাকিয়ে নিন।

৮. পাকা পেঁপেঃ হাত পায়ের কালচে ভাব দূর করতে পাকা পেঁপে বেশ উপকারী। পাকা পেঁপে রোঁদে পোড়া ভাব ও হাত পায়ের কালচে দাগ দূর করে। তাই আপনার হাত পা ফর্সা করতে পাকা পেঁপেকে ভালো ভাবে হাত দিয়ে চটকিয়ে নিন। তারপর হাত ও পায়ে ভালোভাবে ঘষে ঘষে লাগিয়ে দিন। লাগানোর ১০ মিনিট পর ধুয়ে ফেলুন। এইভাবে সপ্তাহে ৩ দিন পাকা পেঁপে লাগাতে পারেন, যতদিন না আপনি ভালো ফলাফল পাচ্ছেন।

৯. বেসনের মাস্কঃ ত্বককে পরিস্কার করে ত্বকের লাবণ্যতা ফিরিয়ে আনে বেসন। বেসনের মাস্ক ব্যাবহার করে আপনি পেতে পারেন ফর্সা হাত পা। ফিরে পাবেন হারানো লাবণ্যতা। এটি তৈরি করতে প্রথমে ২ টেবিল চামচ বেসন, ১ চা চামচ হলুদের গুঁড়া, ২ টেবিল চামচ কাঁচা দুধ বা গোলাপ জল ও তার সাথে কয়েক ফোটা লেবুর রস মিশিয়ে ঘন পেস্ট তৈরি করে নিন। তারপর হাত ও পায়ে লাগিয়ে নিন এবং ১৫ মিনিটের ধুয়ে ফেলুন। সপ্তাহে ২ বার ব্যবহার করে ফর্সা হাত পায়ের অধিকারী হতে পারেন।

১০। অলিভ অয়েলঃ অলিভ অয়েলে প্রচুর পরিমানে ভিটামিন ও অ্যান্টি অক্সিডেন্ট রয়েছে। হাত পা কালো হওয়ার প্রধান কারণ হল শুষ্কতা। তাই প্রয়োজন ময়েশ্চারাইজিং। প্রতি রাতে কালো হাত পায়ে লাগিয়ে নিন অলিভ অয়েল। এতে করে আপনার হাত পা ফর্সা হয়ে উঠবে তার সাথে হবে কোমল ও সতেজ।

হাত পায়ের যত্নে সবচেয়ে গুরুত্বপূর্ণ হল পরিষ্কার হাত পা। সব সময় হাত পা পরিষ্কার পরিচ্ছন্ন রাখুন। বাহির থেকে ফিরে মুখের সাথে সাথে হাত পা পরিস্কার করুন। এতে করে হাত পায়ে ময়লা জমবে না।

এই আর্টিকেলকে রেটিং দিন

0%

এই আর্টিকেলটি পড়ে আপনার কাছে কেমন লেগেছে তার উপর নির্ভর করে আপনি একটি রেটিং দিন। রেটিং দিতে নিচের ৫টি তারা থেকে আপনার মান নির্ণয় তারাতে ক্লিক করুন।

রূপচর্চা থেকে আরো পড়ুন
User Rating: 2.38 ( 4 votes)

About Syed Rubel

Creative Writer/Editor And CEO At Amar Bangla Post. most populer bloger of bangladesh. Amar Bangla Post bangla blog site was created in 2014 and Start social blogging.

Check Also

স্ট্রেইটনার মেশিন ছাড়াই বাঁকা চুল সোজা করার উপায়!

চুল নারীর জন্য হচ্ছে প্রকৃতির এক অনন্য উপহার । আর তাই এই চুল নিয়ে নারীর …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *