যে কোন যৌন বা স্বাস্থ্য সমস্যায় বিশেষজ্ঞ চিকিৎসকের পরামর্শ নিন। ডা.মনিরুজ্জামান এম.ডি স্যার। কল করুন- 01707-330660

বাংলাদেশের জাতীয় ফল কাঁঠাল। কাঁঠালের পাতা থেকে শুরু করে সব কিছুই প্রয়োজনীয়। কাঁঠাল এমনি একটি ফল যার কোন অংশই ফেলনা নয়।কাঁঠাল খাওয়া শুরু হয় মুচি কাঁঠাল থেকে, শেষ হয় পাকা কাঁঠালে। আরও থাকে কাঁঠালের বিচি। আজকের রান্নার আয়োজন সাজানো হয়েছে কাঁঠালের বিচির তেরি খাবার দিয়ে।

কাঁঠাল বিচির দুই পদের রেসিপি ও ছবি পাঠিয়েছেন- রোজিনা আক্তার


কাঁঠালের বিচি ও মুরগির মাংস

উপকরণ : কাঁঠালের বিচি ৩০০ গ্রাম, মুরগির মাংস মাঝারি টুকরো করা ৫০০ গ্রাম, মরিচ গুঁড়ো ১ চা-চামচ, হলুদ গুঁড়ো আদা চামচ, ধনে গুঁড়ো আধা চা-চামচ, আদা-রসুন বাটা ২ চা-চামচ, জিরা বাটা ১ চা-চামচ, পেঁয়াজ কুচি ২ টেবিল চামচ, এলাচ ২/৩টি, দারুচিনি ২/৩ টুকরো, তেল ২ টেবিল চামচ, তেজপাতা ২টি, লবণ স্বাদমত।

প্রণালী : প্রথমে কড়াইতে তেল দিয়ে তাতে পেঁয়াজ কুচি একটু বাদামি হলে মসলা দিয়ে দিতে হবে। মসলা কষানো হলে কাঁঠালের বিচি দিয়ে ভালোভাবে কষাতে হবে। বিচি কষানো হলে তাতে মুরগির মাংস দিয়ে আবার কষাতে হবে। বিচি-মাংস কষানো হলে সিদ্ধ হওয়ার জন্য পরিমাণমত (২ কাপ) পানি দিয়ে দিন। সিদ্ধ হলে ঝোল ঝোল অবস্থায় নামিয়ে সুন্দরভাবে পরিবেশন করুন।

কাঁঠাল বিচির কাবাব

উপকরণ : আড়াইশ’ গ্রাম কাঁঠাল বিচি, আলু মাঝারি সাইজের চারটি, ডিম ১টি, বড় ৪টি, টোস্টের গুঁড়া, মিহি করে কাটা পেঁয়াজ ২টি, ৩টি কাঁচামরিচ কুচি, ধনেপাতা কুচি, স্বাদ অনুযায়ী লবণ এবং ভাজার জন্য তেল।

প্রণালী : কাঁঠাল বিচি ও আলু সিদ্ধ করে বেটে নিতে হবে। তারপর এক এক করে সব উপকরণ একসঙ্গে মিশিয়ে ভালোভাবে মাখিয়ে গোল গোল করে বা কোন বিশেষ আকৃতির কাবাব তৈরি করে নিতে হবে।এবার প্রথমে ফেটানো ডিমে ডুবিয়ে তুলে টোস্টের গুঁড়ায় গুড়িয়ে নিতে হবে।এরপর ডুবো তেলে গাঢ় বাদামী রং করে ভেজে নিতে হবে। গরম গরম বিকালের নাস্তা সস দিয়ে খেতে পারেন।এছাড়া খিচুড়ি, পোলাও বা ভাতের সঙ্গে খেতে খুব সুস্বাদু।

আমার বাংলাদেশ অনলাইন থেকে সংগ্রহিত

Syed Rubelরান্নাবাংলাদেশের জাতীয় ফল কাঁঠাল। কাঁঠালের পাতা থেকে শুরু করে সব কিছুই প্রয়োজনীয়। কাঁঠাল এমনি একটি ফল যার কোন অংশই ফেলনা নয়।কাঁঠাল খাওয়া শুরু হয় মুচি কাঁঠাল থেকে, শেষ হয় পাকা কাঁঠালে। আরও থাকে কাঁঠালের বিচি। আজকের রান্নার আয়োজন সাজানো হয়েছে কাঁঠালের বিচির তেরি খাবার দিয়ে। কাঁঠাল বিচির দুই পদের রেসিপি...Amar Bangla Post