যে কোন যৌন বা স্বাস্থ্য সমস্যায় বিশেষজ্ঞ চিকিৎসকের পরামর্শ নিন। ডা.মনিরুজ্জামান এম.ডি স্যার। কল করুন- 01707-330660

মেয়েদের গোসলের দৃশ্যপুরুষ এবং মহিলাদের গোসলের মধ্যে বিশেষ কোন পার্থক্য নেই। ইতিপূর্বে গোসলের যে সুন্নতি তরীকা বর্ণিত হয়েছে মহিলাগণ সেভাবেই গোসল করবে। তবে চুলের খোঁপা ও বেনী এবং অলংকারের আলোচনা হলঃ—

০১. খোঁপা বা বেনী খোলা ব্যতীত যদি চুলের গোড়ায় পানি পৌঁছে যায়, তাহলে খোঁপা বা বেনী খুলতে হবে না। তবে মাথার চুল যদি বেশী ঘন হয় এবং শক্ত করে বাঁধা থাকে আর তা না খুললে যদি চুলের গোড়ায় পানি না পৌঁছে তাহলে অবশ্যই চুল খুলে গোসল করতে হবে।

০২. চুল যদি খোলা থাকে তাহলে সব চুল গোড়া পর্যন্ত ভিজিয়ে গোসল করবে, একটি চুলের গোড়া শুকনা থাকলেও গোসল হবে না।

৩. হাতের আংটি, গলাবন্ধ এবং এসব অলংকার যা ছিদ্র করে পরা হয়, যেমন-নাকফুল, কানের দুল প্রভৃতি তাহলে এসব অলংকার নাড়াচাড়া করে তাঁর নীচে পানি পৌঁছাতে হবে।

গোসলের মাসআলা….

০১. কেহ যদি নাপাক শরীর নিয়ে নদী-নালা বা পুকুরে ডুব দেয় অথবা বৃষ্টির মধ্যে দাঁড়িয়ে থাকে এবং তাঁর সমস্ত শরীর যদি পানি প্রবাহিত হয়ে যায় সে কুলি করে ও নাকে পানি দেয় তাহলে তাঁর গোসল আদায় হয়ে যাবে এবং সে পাক হয়ে যাবে।

০২. মাথায় খুব ভাল করে তৈল মালিশ করা হয়েছে অথবা শরীরেও মালিশ করা হয়েছে এ অবস্থায় গোসল করল, কিন্তু পানি শরীরের লোমকূপে ঢুকল না, পিছলে পড়ল, তাতে কোন ক্ষতি নেই এবং গোসল হয়ে যাবে।

০৩. রোগের কারণে মাথায় পানি দেয়া ক্ষতিকর হলে মাথা ব্যতীত সমস্ত শরীরে পানি দিলে গোসল হয়ে যাবে।

০৪. গোসল করার সময় কুলি করা হয়নি তবে মুখ ভরে পানি খেয়ে নিয়েছে যাতে পুরো মুখে পানি পৌঁছে গেছে। এতে গোসলের কোন ক্ষতি হয়নি বরং গোসল হয়েছে। কারণ কুলি করার উদ্দেশ্য হল মুখের সবস্থানে পানি পৌঁছান আর পানি খাওয়ার দ্বারা তা হয়ে গেছে।

০৫. নখের মধ্যে আটা লেগে শুকিয়ে শক্ত হয়ে গেছে অথবা অন্য সামগ্রী লাগানো হয়েছে তা উঠিয়ে না ফেললে নীচ পর্যন্ত পানি পৌঁছবেনা। এমতাবস্থায় তা উঠিয়ে না ফেললে গোসল হবে না।

তথ্য সূত্রঃ পরিপূর্ণ স্বামী স্ত্রীর মধুর মিলন

Syed Rubelপরামর্শ মূলক নিবন্ধনগোসলপুরুষ এবং মহিলাদের গোসলের মধ্যে বিশেষ কোন পার্থক্য নেই। ইতিপূর্বে গোসলের যে সুন্নতি তরীকা বর্ণিত হয়েছে মহিলাগণ সেভাবেই গোসল করবে। তবে চুলের খোঁপা ও বেনী এবং অলংকারের আলোচনা হলঃ— ০১. খোঁপা বা বেনী খোলা ব্যতীত যদি চুলের গোড়ায় পানি পৌঁছে যায়, তাহলে খোঁপা বা বেনী খুলতে হবে না। তবে মাথার...Amar Bangla Post