ভাইরাস সংক্রান্ত সমস্যা

সমস্যাঃ কম্পিউটার খুব স্লো হয়ে গেছে এবং কোন ড্রাইভ বা ফোল্ডার – এ ডুকতে অনেক  সময় নেয়?

সমাধানঃ Floder.htt এবং Desktop.ini ভাইরাসের কারণে এই সমস্যা বেশি দেখা দেয়। সেই ক্ষেত্রে বিভিন্ন ড্রাইভের ফোল্ডার গুলো চেক করে দেখতে হবে এই ভাইরাস আছে কিনা।যদি থাকে তবে সেগুলো মুছে ফেলতে হবে এবং নতুন করে এন্টিভাইরাস দ্বারা স্ক্যান করতে হবে।  

প্রয়োজনে C: Drive টি Format করে নতুন করে Windows Install করতে হবে।

সমস্যাঃ মাউস নাড়লে ডেস্কটবের সকল আইকন গুলো লাফা করে অর্থাৎ নির্দিষ্ট স্থানে স্থির থাকে না।  

সমাধানঃ নতুন করে Antivirus Software দ্বারা Scan করতে হবে।

প্রয়োজনে উইন্ডোজ মুছে নতুন করে Install করতে হবে।

সমস্যাঃ ম্যাসেজ দিচ্ছে- ÔPC-Cillin has detected the” PC-CIH” memory virus.

please reboot your system from a clean bootable disk and then scan

your system….”

সমাধানঃ এন্টি ভাইরাস সফটওয়্যার পিসি-সিলিন কম্পিউটারের মেমোরিতে Win95.CIH ভাইরাস ডিটেক্ট করেছে। এই অবস্থা থেকে বাঁচার জন্য যে কোন ভালো এন্টিভাইরাস

(PC-Cillin, Meafee বা Norton)- এর আপডেটেড ইমারজেন্সি স্টার্ট আপ ডিস্ক দিয়ে কম্পিউটার চালু করে (DOS-মোডে) এন্টি ভাইরাস প্রোগ্রামটি রান করার পর অসম্পূর্ণ হার্ডডিস্ক স্ক্যান করে কোন ভাইরাস পেলে তা ক্লিন করার পর কমান্ড দিতে হবে। এন্টি ভাইরাস ভেদে এই কমান্ড গুলো ঐ প্রোগ্রাম রান করা হলেই লিস্ট আকারে জানিয়ে দেওয়া হয়। লিস্ট থেকে Scan all files এবং Clean- এর জন্য কমান্ড গুলো দেখে নিয়ে তা প্রয়োগ করুণ।

এরপরেও যদি কম্পিউটারে সমস্যা থেকেই যায় তাহলে আপনার উচিৎ হবে হার্ডডিস্ক

Format করে নতুন ভাবে সব প্রোগ্রাম ইন্সটল করে নেওয়া। আর যে সমস্ত সিডি থেকে প্রোগ্রাম ইন্সটল করবেন,আগেই নিশ্চিত হয়ে নিন যে সেগুলো ভাইরাস মুক্ত কিনা।

সমস্যাঃ কম্পিউটার ঘন ঘন হ্যাং করে?

সমাধানঃ এখানে প্রথমেই লক্ষ্যনীয় যে, কোন ধরণের Software- Game-বা গান চালাতে গেলে বা চালালেই হ্যাং হয়। কোন নির্দিষ্ট Software এর কারণে যদি কম্পিউটার হ্যাং হয় তবে সেই Softwarew টি Install করে আবার নতুন করে ভালো সিডি দ্বারা ইন্সটল করা যেতে পারে। এছাড়াও কম্পিউটারের কোন যন্ত্রাংশে অতিরিক্ত গরমের কারনেও হয়ে থাকে।। যেমন-প্রসেসর, গ্রাফিক্স কার্ডে, র্যাম, মাদারবোর্ড, পাওয়ার সাপ্লাই ইত্যাদি।

বিশেষ করে প্রসেসরের এবং পাওয়ার সাপ্লাইয়ের কুলিং ফ্যানে অতিরিক্ত বালু জমে ফ্যানটি পরিমাণ মত বাতাস দিতে পারে না। ফলে হিটসিং গরম হয়ে যায় এবং কম্পিউটার ঘন ঘন হ্যাং করে। প্রয়োজনে কুলিং ফ্যানটি বদলাতে হবে।

Windows এর সমস্যা বা ভাইরাসের কারনেও মেশিন হ্যাং করে থাকে।

সমস্যাঃ Windows Setup করার সময় Computer হঠাৎ হ্যাং করে?

সমাধানঃ Windows এর সিডি দেখা যেতে পারে। প্রয়োজনে Ram বদলিয়ে দেখতে হবে।

সমস্যাঃ অনেক ক্ষন কম্পিউটার চালানোর পর মেশিন হ্যাং করে?

সমাধানঃ ইহা সাধারণত অতিরিক্ত গরমের কারণে হয়ে থাকে। তাই প্রথমেই CUP কুলিং ফ্যান এবং প্রসেসরটি চেক করতে হবে। পাওয়ার সাপ্লাই বা গ্রাফিক্স কার্ডের কারনেও সমস্যা হতে পারে।

সমস্যাঃ একটি প্রোগ্রাম ওপেন কমান্ড দিলে কম্পিউটার হ্যাং হয়ে যায়, এবং লেখা আসে

there are no options for this tool. অপর প্রোগ্রামটিকেও ওপেন কমান্ড দিলে হ্যাং হয়ে যায় কিন্তু কোন লেখা আসে না। অন্যান্য প্রোগ্রাম সাধারণ ভাবেই ওপেন হয়।

সমাধানঃ এ সমস্যা টি কয়েকটি কারণে হতে পারে। প্রথমত যে প্রোগ্রাম গুলো চালু করলে কম্পিউটার হ্যাং হয়ে যায় কোনো কারণে হয়ত ইন্সটল কৃত প্রোগ্রামটির কিছু ফাইল মিসিং হয়ে গেছে। তাই মাই কম্পিউটার বা স্টার্ট মেনুর সেটিংস থেকে কন্ট্রোল প্যানেলে প্রবেশ করে Add/remove প্রোগ্রামস এ ডাবল ক্লিক করে সমস্যা কৃত প্রোগ্রাম গুলো এক এক করে নির্বাচন করে রিমুভ করুণ। তারপর পুনরায় নতুন করে ইন্সটল করে নিন। আশা করি কাজ হবে। এতে সমস্যা থেকে গেলে ভাল কোনো শক্তিশালী এন্টি ভাইরাস দিয়ে কম্পিউটার স্ক্যান করিয়ে নিন। তাতেও কাজ না হলে উইন্ডোজ রি-ইন্সটল করে নিন।

 

সমস্যাঃ ল্যাপটপ কম্পিউটার চালুর একটু পরেই খুব গরম হয়ে যায়। বিশেষ করে কোনো ভিসিডি বা ডিভিডি চালু করবে। তার পর কিছুক্ষণ করে হ্যাং হয়ে যায়। আবার কম্পিউটার ওপেন করে কোনো কাজ শুরু করার ১০/১৫ মিনিট এর মধ্যে হ্যাং হয়ে যায়।

সমাধানাঃ প্রথমে Del বা F10/F2 প্রেস করে সেটআপে ঢুকে

Best Performance Load default settings এ কারসার নিয়ে Y (Yes) প্রেস করুণ। তারপর সেটিং সেভ করে বের হন।

এতে যদি সমস্যা থেকে যায়,শক্তিশালী কোন এন্টিভাইরাস যেমন এভিজি দিয়ে ভাইরাস স্ক্যান করে নিন।অন্যথায় উইন্ডোজ এক্সপি সার্ভিস প্যাক-২ সহ ভার্সনটি নতুন করে সেটআপ করে নিন।

About Syed Rubel

Creative writer and editor of amar bangla post. Syed Rubel create this blog in 2014 and start social bangla bloggin.

Check Also

হার্ডডিস্ক সংক্রান্ত সমস্যা

সমস্যাঃ কম্পিউটারের হার্ডডিস্কে কোনো ব্যাড সেক্টর পড়লে কীভাবে তা দূর করা যায়? সমাধানঃ হার্ডডিস্কে মুলত …

No comments

  1. আমার মনিটর সাদা হয়ে গেছে কি করব ?

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *