যে কোন যৌন বা স্বাস্থ্য সমস্যায় বিশেষজ্ঞ চিকিৎসকের পরামর্শ নিন। ডা.মনিরুজ্জামান এম.ডি স্যার। কল করুন- 01707-330660

শিশুর যত্নপ্রশ্নঃ আমার বাচ্ছাকে কিভাবে যত্ন নেব জানতে চাই? বাচ্চার স্বাস্থ্য কিভাবে ঠিক রাখব? আমি কিভাবে বাচ্ছা লালন-পালন করব?

উত্তরঃ বাচ্চাকে জন্মের পরপরই শালদুধ এবং প্রথম ৬ মাস মায়ের বুকের দুধ খাওয়াতে  হবে। ৬ মাস পর অন্যান্য খাবারের পাশাপাশি ২ বছর পর্যন্ত বুকের দুধ দিতে হবে। সন্তান জন্মের ৬ সপ্তাহ পর ৬টি মারাত্মক রোগ, যেমন-যক্ষা, ডিপথেরিয়া, হুপিংকাশি, ধনুস্টংকার, হাম ও পোলিও রোগের টিকা দিতে হবে এবং ১ বছরের মধ্যে সব ক’টি টিকা দেয়া শেষ করতে হবে।

শিশুর বয়সের সাথে সাথে সামর্থ অনুযায়ী পরিমিত পুষ্টিকর ও ভিটামিন সমৃদ্ধ খাবার দিতে হবে। বয়সের সাথে সাথে শিশুর বৃদ্ধি ঠিকমত হচ্ছে কিনা স্বাস্থ্যকেন্দ্রে নিয়ে গিয়ে তা নিয়মিত দেখতে হবে।

এক থেকে ৫ বছর বয়স পর্যন্ত শিশুদের প্রতি ৬ মাস পরপর উচ্চ ক্ষমতাসম্পন্ন ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়াতে হবে। বাচ্চার পরিস্কার-পরিচ্ছন্নতা, স্বাস্থ্যকর অভ্যাস, সময়মত ঘুমান, খেলাধুলা করা, ব্যায়াম করা ইত্যাদির প্রতি খেয়াল রাখতে হবে।

Syed Rubelমা ও শিশুপ্রশ্নঃ আমার বাচ্ছাকে কিভাবে যত্ন নেব জানতে চাই? বাচ্চার স্বাস্থ্য কিভাবে ঠিক রাখব? আমি কিভাবে বাচ্ছা লালন-পালন করব? উত্তরঃ বাচ্চাকে জন্মের পরপরই শালদুধ এবং প্রথম ৬ মাস মায়ের বুকের দুধ খাওয়াতে  হবে। ৬ মাস পর অন্যান্য খাবারের পাশাপাশি ২ বছর পর্যন্ত বুকের দুধ দিতে হবে। সন্তান জন্মের ৬ সপ্তাহ পর ৬টি...Amar Bangla Post