Home / বাংলা লাইফ স্টাইল / স্মার্ট হবার কৌশল

স্মার্ট হবার কৌশল

স্মার্টস্মার্ট একটি ইংরেজী শব্দ। যার বাংলা অর্থ চটপটে ফিটফাট। কিন্তু আমরা এর অর্থ আরো গভীরভাবে নিয়ে থাকি। যেমন-বুদ্ধিমত্ত্বা সম্পূর্ণ দুদর্শীতা ও বিচক্ষণতা সম্পূর্ণ এবং ব্যক্তিত্ববান। যার মধ্যে পরিবেশ পরিহিত অনুযায়ী নিজেকে উপস্থাপনের ক্ষমতা। যার মানান সই পোশাক পরিচ্ছেদ, বাচন ভঙ্গি, বৈচিত্রময়।

নতুনঅত্ব যুগ উপযোগিভাবে নিজেকে উপস্থাপন করাকে বুঝায়। তার সাধারণ জ্ঞান, আচার ব্যবহার, কথাবার্তা হবে মাধুর্যপূর্ণ। আর স্মার্টনেশ অর্থ চটপটে ভাব পরিচ্ছন্ন সভাব ব্যক্তিত্ব মাধুর্যপূর্ণ ভাবে নিজেকে উপস্থাপন করাকে বুঝায়।

স্মার্ট ছেলে মেয়েদের পছন্দ করেনা এমন লোক জগতে খুব কমই আছে। অনেকে আছে যারা স্মার্টনেসের সঠিক অর্থ না বুঝে পশ্চাৎতের ফ্যাশন, পোশাক, চুলের কাট অযথা বকবক করাকে বুঝে থাকে। দুষ্টুমি দুরন্তপনা অগ্রসাহসী বাচাল ভেবে থাকে। আবার ভদ্রতা দেখাকে অনেকেই উনয় বিনয় করে নিজেকে ছট করে ফেলেন। কেও কেও একদম কথাই বলেন না, এসবই স্মার্টনেসের সঠিক জ্ঞান না থাকার কারণে।

আপনি একদিনে নিজেকে স্মার্ট করে তুলতে পারবেন না । কমপক্ষে এক বছর স্মার্ট হবার অনুশীলন ও চর্চা করতে হবে। স্মার্ট হবার কথা চিন্তা করার আগে মনকে প্রশ্ন করুণ আপনি আসলেই যুগোপযোগি হতে চান কি না? তারপর এগুবেন।

অনেকে আছে সময় অনুযায়ী চলতে চায় কিন্তু সে অনুসারে পরিশ্রম করতে চায় না। মনে রাখতে হবে প্রত্যেকটি বিষয়ের একটা বিজ্ঞান ও শিক্ষা রয়েছে। যে শিক্ষাটা গ্রহণ করতে হলে পরিশ্রম করতে হয়। ধৈর্য সহকারে লেগে থাকতে হয়। তবেই সফলতা আসে।  

লিখেছেনঃ চৌধুরী দীন ইসলাম

আমাদের এই পোস্ট টি যদি আপনার কাছে ভালো লেগে থাকে তাহলে শেয়ার করে আপনার বন্ধুদের কে জানান।

About Syed Rubel

Creative writer and editor of amar bangla post. Syed Rubel create this blog in 2014 and start social bangla bloggin.

Check Also

পশু পাখি

পশু-পাখির প্রতিও সদয় হোন!

অমায়িক ব্যবহার কারো অভ্যাসে পরিণত হলে তা সাধারণত দূর হয় না। তা তাঁর প্রকৃতির অংশ …

3 comments

  1. খুব সুন্দর পোস্ট। অনেক ভালো লাগল ।স্মার্ট শুধু বহিরঙ্গেই নয়, অন্তরঙ্গেও হতে হবে। চটপটে, বুদ্ধিমান ও আকর্ষনীয় মানুষকে স্মার্ট বলা যায়। ফ্যাশনের জামা কাপড়, জুতা-মোজা, প্রসাধনী, সুগন্ধি, গায়ের রং, চুলের স্টাইল, ঘড়ি, অলংকার, মোবাইল, ট্যাবলেট, ল্যাপটপ ইত্যাদি নিয়েই বিশ্বব্যাপী তরুনের দল এমনকি বয়স্করাও স্মার্ট হবার চেষ্টা করেন! আর নানা ধরনের মিডিয়া ও বাণিজ্যিক প্রতিষ্ঠানগুলো তাদের বাণিজ্যের লাভে ও লোভে অনেক অনৈতিক প্রচার-প্রচারণা চালিয়ে কোমলমতি তরুণদের ভুল পথে অনুসরণ করায়! যেমন: ফর্সা না হলে স্মার্ট হওয়া যায় না, জীবনে সফল হওয়া যায় না ইত্যাদি

    • আপনার সুন্দর মন্তব্যের জন্য ধন্যবাদ। আপনার সাইট অনেক সুন্দর ও স্পীডার। সামনের দিকে এগিয়ে যান, সেই কামনাই রইলো।

  2. You actually make it seem really easy together with your presentation but I in finding this topic to be actually one thing which I feel I might never understand.

    It kind of feels too complex and extremely vast for me.
    I am taking a look forward on your next put up,
    I’ll attempt to get the cling of it!

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *