যে কোন যৌন বা স্বাস্থ্য সমস্যায় বিশেষজ্ঞ চিকিৎসকের পরামর্শ নিন। ডা.মনিরুজ্জামান এম.ডি স্যার। কল করুন- 01707-330660

ধুমপান করার মারাত্মক ক্ষতি জেনেও আমাদের দেশের তরুণ তরুণী, আবাল বৃদ্ধ থেকে শুরু করে সমাজের নানান শ্রেণীর-পেশার মানুষ ধূমপান করে। এই ধূমপানের কারণে শুধু নিজের ক্ষতিই করে না বরং আশে পাশে থাকা অধূমপায়ীদেরও ক্ষতি সাধন করে। যারা বুঝে, না বুঝে এই মরণ ব্যাধি নেশায় আকৃষ্ট হয়ে গেছেন তাদের প্রতি অনুরোধ থাকবে এটি ছেড়ে দিন। এখানে ধূমপান ছাড়ার কিছু উপায় বলে দেওয়া হয়েছে-

১। প্রথমে সিদ্ধান্ত নিন কেন ধূমপান ছাড়া আপনার জন্য জরুরী।

অর্থাৎ কি কারনে ধূমপান ছাড়তে চান! যেমন ক্যান্সার ও হার্ট অ্যাটাকের ঝুঁকি কমাতে।

২। কোন ধরণের থেরাপি বা মেডিটেশন ছাড়া ধূমপান ছাড়া ঠিক নয়। কারণ সিগারেটের নিকোটিনের ওপর ব্রেইন অনেক ক্ষেত্রে নির্ভরশীল হয়ে পড়ে। ছেড়ে দিলেই নানা উপসর্গ  শুরু হয়। তাই সিগারেটের বিকল্প থেরাপির কথা চিন্তা করতে হবে।

৩। নিকোটিনের বিকল্প গাম, লজেন্স ইত্যাদি ব্যবহার করতে হবে।

৪। নিকোটিনের বিকল্প ওষুধ সেবন করা যেতে পারে।

৫। একা একা ধূমপান না ছেড়ে পরিবারের অন্যান্য সদস্য ( যদি ধূমপায়ী থাকেন), বন্ধু-বান্ধব ও সহ কর্মীদের উৎসাহিত করে এক সঙ্গে ধূমপান ত্যাগের ঘোষণা দিন।

৬। মানসিক চাপ কমাতে চেষ্টা করুণ। প্রয়োজনে হালকা ম্যাসাজ নিন।

৭। অ্যালকোহল পরিহার করুণ।

৮। মনোযোগ অন্যদিকে নিতে ঘর পরিস্কার করতে চেষ্টা করুণ।

৯। ধূমপান ত্যাগের জন্য বারবার চেষ্টা করুণ। একবার ছেড়ে দিলে দ্বিতীয় বার আর ধূমপান করবেন না।

১০। নিয়মিত ব্যায়াম করুণ।

১১। প্রচুর পরিমাণ সবুজ শাক-সবজি ও রঙ্গিন ফলমূল খান।

১২। ধূমপান বন্ধ করে যে আর্থিক সাশ্রয় আপনার হবে তার একটা অংশ হালকা বিনোদনে ব্যয় করুণ।

১৩। আর ধূমপান ছাড়ুন বন্ধু-বান্ধব বা প্রেমিকাকে খুশী করার জন্য নয়, বরং আপনার সুস্বাস্থ্যের জন্যই এটা করেছেন। এমন জোরালো অবস্থান নিন। 

Syed Rubelস্বাস্থ্য পরামর্শধুমপান করার মারাত্মক ক্ষতি জেনেও আমাদের দেশের তরুণ তরুণী, আবাল বৃদ্ধ থেকে শুরু করে সমাজের নানান শ্রেণীর-পেশার মানুষ ধূমপান করে। এই ধূমপানের কারণে শুধু নিজের ক্ষতিই করে না বরং আশে পাশে থাকা অধূমপায়ীদেরও ক্ষতি সাধন করে। যারা বুঝে, না বুঝে এই মরণ ব্যাধি নেশায় আকৃষ্ট হয়ে গেছেন তাদের প্রতি...Amar Bangla Post