যে কোন যৌন বা স্বাস্থ্য সমস্যায় বিশেষজ্ঞ চিকিৎসকের পরামর্শ নিন। ডা.মনিরুজ্জামান এম.ডি স্যার। কল করুন- 01707-330660

উকুনপরিস্কার পরিচ্ছন্নতার অনেকগুলো বিভাগের মধ্যে রয়েছে মাথা এবং চুল পরিস্কার করা। আমরা সব সময় মাথায় শ্যাম্পু তেল, ভেষজ ইত্যাদি নানা রকম উপকরণ দিয়ে মাথায় ত্বক এবং চুল পরিস্কার করার কথা বলে থাকি। কিন্তু একবার কি ভেবে দেখেছেন শরীরের চেয়েও মাথা এবং চুলের সবচেয়ে ভয়ঙ্কর শত্রু কি?

উত্তরঃ একটাই উকুন। উকুনের যাতনা সহ্য করেননি এমন খুব কমই মানুষ পাওয়া যায়।

এখন প্রশ্ন হলো উকুন কেন হয় আর ছেলেদের তুলনায় মেয়েদের মাথায় কেন বেশী হয়?

উত্তর হলোঃ যে কোন অপরিচ্ছন্ন জায়গায় জীবাণু বা পোকামাকড় সংক্রমিত হয় বাসা বাধে। যারা নিয়মিত চুলের যত্ন নেন না, চুল পরিস্কার রাখেন না, সঠিক উপায়ে নিয়মিত চুল আচড়ান না তাদের মাথাতেই উকুনের প্রকোপ বেশি। আর একবার যদি উকুন আপনার মাথায় আস্তানা গেড়ে ফেলে তো সর্বনাশ। তবে ভয় পাবার কিছু নেই এরও প্রতিকার আছে।

প্রশ্নঃ ছেলেদের মাথায় কেন উকুন হয় না?

উত্তরঃ ছেলেদের মাথায় একেবারেই যে উকুন হয় না তা নয়। তবে ছেলেদের মাথায় উকুন বেশীদিন শান্তির আস্তানা গেড়ে থাকতে পারে না। এর কারণ হলো ছেলেদের মাথায় চুল ছোট করে কাটা থাকে। একটু আচড়ালেই যদিওবা কোন উকুন থেকে থাকে তা অনায়াসে ঝড়ে পড়ে।

Syed Rubelরূপচর্চাপরিস্কার পরিচ্ছন্নতার অনেকগুলো বিভাগের মধ্যে রয়েছে মাথা এবং চুল পরিস্কার করা। আমরা সব সময় মাথায় শ্যাম্পু তেল, ভেষজ ইত্যাদি নানা রকম উপকরণ দিয়ে মাথায় ত্বক এবং চুল পরিস্কার করার কথা বলে থাকি। কিন্তু একবার কি ভেবে দেখেছেন শরীরের চেয়েও মাথা এবং চুলের সবচেয়ে ভয়ঙ্কর শত্রু কি? উত্তরঃ একটাই উকুন। উকুনের...Amar Bangla Post