যে কোন যৌন বা স্বাস্থ্য সমস্যায় বিশেষজ্ঞ চিকিৎসকের পরামর্শ নিন। ডা.মনিরুজ্জামান এম.ডি স্যার। কল করুন- 01707-330660

স্তনে ব্যথাসাধারণত আমাদের সমাজের নারীদেরকে দেখা যায় স্তনে ব্যথা করলেই অনেক নারী ভেবে বসেন যে, তাদের স্তনে ক্যান্সার হয়েছে। কিন্তু অধিকাংশ ক্ষেত্রে স্তনে ব্যথা  স্তন ক্যান্সারের সাথে সম্পর্কিত নয়। আপনার এটা হতে পারে স্তনে আঘাত পাওয়ার কিংবা অন্য কোন কারনেও । আমাদের দেশের অধিকাংশ নারী বিভিন্ন সময় তাদের স্তনে ব্যথা অনুভব করেন এবং এই ব্যথা হওয়ার পিছনে অনেক কারণ থাকতে পারে। মাসিক চলাকালীন সময়ে স্তনে ব্যথা হওয়াটা স্বাভাবিক ব্যাপার। এটা কোন চিন্তার বিষয় নয়। কেননা এই ব্যথা অনুভব হয়ে থাকে শুধু মাত্র দেহে হরমোন পরিবর্তনের কারণে।

কিন্তু এরপরও অনেক নারী চিন্তিত থাকেন স্তনে ব্যথা হওয়ার কারণে। অনেকে নারীই জানেন না কি কারণে স্তনে ব্যথা হয়ে থাকে। জেনে রাখুন স্তনে ব্যথা হওয়ার এই ৭ টি সম্ভাব্য কারন……..


০১) স্তনের মধ্যে সিস্ট: অনেক সময় স্তনের ভিতর এক ধরণের সিস্ট হয়ে থাকে যার ভিতর তরল জাতীয় পদার্থ থাকে এবং এর নাম ব্রিজ সিস্ট। স্তনের গ্রন্থি যখন বৃদ্ধি পায় তখন অনেক সময় এই সিস্ট এর দেখা দেয়। এই সিস্টের কারণেই স্তনে ব্যথা হয়। যখন সিস্টের আকার বৃদ্ধি পায় তখন আপনি নিজেও বুকে হাত দিয়ে এই সিস্ট অনুভব করতে পারবেন। সিস্ট অনুভব করতে পারলে যতো দ্রুত সম্ভব স্তন বিশেষজ্ঞের শরণাপন্ন হওয়া উচিত।


০২) দেহে হরমোন পরিবর্তন: প্রকৃতিগতভাবেই কিশোরী মেয়েদের যখন মাসিক শুরু হয়, তখন তারা তাদের স্তনে হালকা ব্যথা অনুভব করেন। আবার অনেক সময় মাসিক হওয়ার আগেও স্তনে ব্যথা হয়। মাসিক হওয়ার আগে ও পরে দেহে হরমোনের পরিবর্তনের কারণে এই ব্যথা হয়ে থাকে। তাই ভয়ে পাবার কোন কারণ নেই। মাসিক শেষ হয়ে গেলেই এই ব্যথা থাকে না।


০৩) স্তন প্রদাহ হওয়া:– অনেক সময় নারীদের স্তনে প্রদাহ জনিত সমস্যা হয় তখন স্তনে ব্যথা হয়ে থাকে। এটি হয়ে থাকে ভাইরাস, ব্যাকটেরিয়া অথবা ফাঙ্গাসের আক্রমনে। তাই এই সময়ে অবশ্যই সতর্ক থাকতে হবে এবং এই ব্যথার জন্য আপনার জ্বরও আসতে পারে। এই সমস্যায় পড়লে ভালো একজন ডাক্তারের শরণাপন্ন হওয়া উচিত।


০৪) গর্ভকালীন সময়:– গর্ভধারণের সময়ও নারীরা স্তনে ব্যথা অনুভব করেন। সাধারণত গর্ভবতী নারীর তিনমাস চলাকালীন সময় স্তনে ব্যথা হওয়া শুরু হয়। কারণ তখন স্তনের আকার বৃদ্ধি পায়। এবং অনেক সময় স্তনের উপর দিয়ে নীল শিরা দেখা যায় এর কারন তখন দেহে অনেক বেশি পরিমানে রক্ত প্রবাহ হতে থাকে ও হরমোনের অনেক পরিবর্তন ঘটে।


০৫) স্তনে ঘা হওয়া:- অনেক সময় নারীর স্তনে ঘা হয়ে থাকে যার কারণে স্তনে ব্যথা হয়ে থাকে। এই সমস্যাটি হয়ে থাকে মূলত যখন স্তনের বোটায় ব্যাকটেরিয়ার দেখা দেয় এবং বাচ্চাকে দুধ খাওয়ানোর সময় যখন ভাইরাস আক্রমন করে। এই ধরণের সমস্যায় পড়লে অবশ্যই চিকিৎসকের কাছে যাওয়া উচিত।


০৬) স্তনে ক্যান্সার হওয়া:– স্তনে ব্যথা হওয়ার মারাত্মক কারণটি হল স্তন ক্যান্সার। কিন্তু স্তনে ব্যথা তখনই হবে, যখন আপনি দীর্ঘদিন ধরে স্তন ক্যান্সারে ভুগবেন।


০৭) বাচ্চাকে দুধ খাওয়ানোর সময়:– কোন নারী মা হবার পর সন্তানকে বুকের দুধ পান করানোর সময়ও স্তনে ব্যথা পেয়ে থাকেন। সব সময় বাচ্চাকে বুকের দুধ পান করানোর সময় আগে ও পরে স্তন পরিষ্কার করে নেয়া ভালো। কারণ এতে করে ভাইরাস, ব্যাকটেরিয়া অথবা ফাঙ্গাস হওয়ার সম্ভবনা থাকবে না।

Syed Rubelনারীর স্বাস্থ্য সমস্যাস্তনসাধারণত আমাদের সমাজের নারীদেরকে দেখা যায় স্তনে ব্যথা করলেই অনেক নারী ভেবে বসেন যে, তাদের স্তনে ক্যান্সার হয়েছে। কিন্তু অধিকাংশ ক্ষেত্রে স্তনে ব্যথা  স্তন ক্যান্সারের সাথে সম্পর্কিত নয়। আপনার এটা হতে পারে স্তনে আঘাত পাওয়ার কিংবা অন্য কোন কারনেও । আমাদের দেশের অধিকাংশ নারী বিভিন্ন সময় তাদের স্তনে ব্যথা...Amar Bangla Post