যে কোন যৌন বা স্বাস্থ্য সমস্যায় বিশেষজ্ঞ চিকিৎসকের পরামর্শ নিন। ডা.মনিরুজ্জামান এম.ডি স্যার। কল করুন- 01707-330660

foot2016অনেকেই প্রয়োজনের তুলনায় অল্প পরিমাণ খাবার খান। যারা প্রয়োজনের তুলনায় কম খাবার খান তাদের শরীরে একটা সময় পুষ্টির অভাব দেখা দেয়। খেতে ভালো লাগে না বা রুচি নেই বলে খাবার থেকে দূরে সরে থাকা মোটেও ঠিক নয়। এমন কিছু খাবার আছে যা খেলে ক্ষুধা আরো বেড়ে যায়। আর ক্ষুধা বেড়ে গেলে তখন যেকোনো খাবারই খেতে মন চাইবে। চলুন জেনে নিই- এমন কিছু খাবারের নামঃ–

জুস : জুসে যে পরিমাণ ফ্রুক্টোজ বা ফলের চিনি থাকে তা রক্তের সুগার লেভেল হাই করে। তাই সাময়িকভাবে ক্ষুধা অনুভব করবেন না। কিন্তু যখন সুগার লেভেল লো করে দেবে তখন বেশ ক্ষুধা অনুভব করবেন।

সল্টি : স্ন্যাকস খেতে মন না চাইলে সল্টেড বিস্কুট বা সল্টেড খাবার খান। এটি আসলে ক্ষুধা নিবারণের চাইতে বাড়িয়ে তোলে।

সাদা রুটি : যারা দুই বা তিন পিস সাদা পাউরুটি খান তাদের ক্ষুধা বেড়ে যায় অনেকগুণ বেশি। গবেষকগণ দেখেছেন সাদা রুটি যারা খান তাদের মোটা হবার হার বেশি।

টেস্টিং সল্ট : চাইনিজ খাবারে সবচাইতে বেশি ব্যবহৃত হয় টেস্টিং সল্ট বা মনোসোডিয়াম গ্লুটামেট। আবার দেশী অনেক খাবারেও টেস্টিং সল্ট ব্যবহার করা হয়। খাবারকে এটা সুস্বাদু করার পাশাপাশি ক্ষুধাকেও বাড়িয়ে তোলে শতগুণ।

পিজা : পিজাতে ব্যবহৃত উপাদান যেমন সাদা ময়দা, পনির, এডিবল অয়েল, লবণ আপনার ক্ষুধাকে আরও বাড়িয়ে তোলে।

Syed Rubelখাদ্য ও পুষ্টিঅনেকেই প্রয়োজনের তুলনায় অল্প পরিমাণ খাবার খান। যারা প্রয়োজনের তুলনায় কম খাবার খান তাদের শরীরে একটা সময় পুষ্টির অভাব দেখা দেয়। খেতে ভালো লাগে না বা রুচি নেই বলে খাবার থেকে দূরে সরে থাকা মোটেও ঠিক নয়। এমন কিছু খাবার আছে যা খেলে ক্ষুধা আরো বেড়ে যায়। আর ক্ষুধা...Amar Bangla Post