Home / নারী / নারীর জীবনধারা / ঋতুস্রাবের সময় ভালো থাকতে যে পাঁচটি খাবার খেতে হয়

ঋতুস্রাবের সময় ভালো থাকতে যে পাঁচটি খাবার খেতে হয়

পিরিয়ড বা ঋতুস্রাব নারীর দেহের শারীর বৃত্তীয় একটি স্বাভাবিক ঘটনা।

ঋতুস্রাব চলাকালি সময় দুর্বল লাগা,  পেট ব্যথা, অস্বস্তি সহ বিভিন্ন সমস্যা দেখা  দেয়।

ঋতুস্রাবের সময় দুর্বলতার ভাব কমাতে এই পাঁচটি খাবার সাহায্য করে।

১। কলাঃ ক্লান্তি কমিয়ে শরীরে দ্রুত শক্তি জোগাতে  কলা খুব উৎকৃষ্ট ফল। কলা নারীর ঋতুস্রাবের সময়ও খুব উপকার করে।  কারন, কলাতে রয়েছে ভিটামিন ও পটাশিয়াম। কলা দ্রুত মুড ভালো করে  এবং ঋতুস্রাবের সময় ক্লান্তি দূর করতে সাহায্য করে।

২। কাঠবাদামঃ  মস্তিঙ্কের  জন্য ভালো কাজ করে কাঠবাদাম । ঋতুস্রাবের সময় কাঠবাদাম  খেলে ভালো উপকার পাওয়া যায়। কাঠবাদামে রয়েছে ওমেগা-৩ ফ্যাটি এসিড। এটি প্রদাহ কমায় এবং ঋতুস্রাবের সময় পেটে ব্যথা কমাতেও  কাজ করে। এছাড়াও কাঠবাদামে ভিটামিন বি৬  ম্যাগনেশিয়াম উপাদান রয়েছে। এগুলো ঋতুস্রাবের সময় দেহের জড়তা কাটাতে  সাহায্য করে।

৩। সবুজ চাঃ ওজন কমানোর খাবার হিসেবে সবুজ চা (Green Tea) বেশ পরিচিত। তবে আপনি কি জানেন, সবুজ চা হরমোনের মাত্রা কমাতে পারে এবং হরমোনের ভারসাম্য রক্ষায় সাহায্য করতে পারে? আপনার হরমোনের  ভারসাম্য রক্ষা করতে ঋতুস্রাবের সময় সবুজ চা পান করুণ।

৪। আদাঃ পিরিয়ড চলার সময় অনেকেরই বমি বমি ভাব ও বমির করার সমস্যা  হয়। আদা বমি বমি ভাব ও বমি করার সমস্যা কমাতে সাহায্য করে থাকে। তাই, আপনার পিরিয়ড চলাকালের সময় খাবার তালিকায় বেশি করে আদা রাখুন।

৫। খেজুরঃ খেজুরে আছে আয়রন। আয়রন পিরিয়ডের সময় আপনার শরীরে শক্তি জোগাতে সাহায্য করবে। তাই পিরিয়ডের সময় আপনার খাবারের তালিকায় খেজুরও রাখুন।

লেখাটি পড়ে আপনার কাছে ভালো লাগলে স্বাস্থ্য সচেতনতায় এটি ফেসবুকে শেয়ার করে আপনার ভূমিকা রাখুন।

About Pooja Das

লেখিকা পূজা রাণী দাস, আমার বাংলা পোস্ট.কম এ নতুন সৃষ্টিশীল লেখিকা হিসেবে যোগ দিয়েছেন। তিনি যৌন স্বাস্থ্য সম্পর্কিত আর্টিকেল লেখার পাশা-পাশি সম-সাময়িক বিষয়াদি ব্লগে লিখে যাবেন। লেখকের সাথে যোগাযোগ করতে লেখকের ব্যবহৃত সামাজিক যোগাযোগ মাধ্যমের চেষ্টা করুণ।

Check Also

মেয়েদের গোসলের ছবি

মুসলিম মেয়েদের গোসলের নিয়ম ও মাসআলা

ইসলাম এমন একটি ধর্ম যে ধর্ম তাঁর অনুসারীদেরকে সব ক্ষেত্রেই দিক-নির্দেশনা প্রদান করে। সঠিকভাবে পাক …

One comment

  1. দিদি, আপনার আরো একটি ভালো পোস্ট পড়েছি। এতো সুন্দর একটি আর্টিকেল লেখার জন্য আপনাকে ধন্যবাদ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *