Home / বই থেকে / আত্নশুদ্ধি ( আদর্শ বিবাহ )

আত্নশুদ্ধি ( আদর্শ বিবাহ )

এতো গেল দেহশুদ্ধির কথা। কিন্তু এর পূর্বে আত্নশুদ্ধিও একান্ত প্রয়োজনীয় বিষয়; যা না হলে দেহ ইবাদত কিছুই শুদ্ধ নয়।

আল্লাহ বলেন, যেদিন ধন- সম্পদ সন্তান – সন্ততি কোন কাজে আসবে না। সেদিন উপকৃত হবে কেবল সেই ব্যক্তি, যে আল্লাহর নিকট বিশুদ্ধ অন্তর নিয়ে উপস্থিত হবে। (কুঃ ন২৬/৮৮-৮৯)

যে আত্না পরিশুদ্ধ করবে, সেই সফলকাম হবে এবং সে ব্যর্থ হবে, যে আত্নাকে কলুষিত করবে। (কু; ৯১/৯-১০)

সুতরাং যে ব্যক্তি অমূলক বিশ্বাস , শিরিক, বিদআত , বাতিল অভিমত, সন্দেহে ও সংশয় , বৈষয়িক আসক্তি  ( ধন, নারী, গদি,যশ প্রভৃতির লোভ ) রিপুর আক্রমণ, শরয়ী জ্ঞান শূনতা, অধিক বিলাসিতা ও হাসি, নোংরা ও  কদর্য আচরণ এবং পাপাচরণ থেকে নিজ আত্না ও মনকে পবিত্র ও বিশুদ্ধ রাখবে এবং আল্লাহর উপর সঠিক ঈমান ও  বিশ্বাস রাখবে, তার নিকট আত্নসমর্পণ করবে, তারই উপর সদা ভরসা করবে, তারই নিকট সকল চাওয়া চাইবে, তারই স্মরণ ও ধ্যানে সদা হৃদয় জাগরিত থাকবে, তার রসূলের তরীকা সদা তার পথ ও হৃদয়ের আলোকবর্তিকা হবে।

অধিকাধিক তেলাঅত দুআ , প্রার্থনা, যিকর ও ইস্তিগফার তথা দরূদ পাঠ করবে। দ্বীনী মজলিসে অংশগ্রহন , দ্বীনী বই- পুস্তুক পঠন – পাঠন এবং সত্যকে চিনে তা সাদরে গ্রহন করবে, মুসলিম তথা সারা সৃষ্টির জন্য যার হৃদয় দয়ার্দ্র থাকবে, তার হৃদয় পরিশুদ্ধ হৃদয়। মোটকথা পূর্ণ আত্নসমর্পণকারী একজন মুসলিমের হৃদয় বিশুদ্ধ হৃদয়। এমন না হলে মুক্তি ও  সফলতার আশা করা যায় না। (আনিঃ ২৪৬-২৬৯ পৃষ্ঠা) আরো পড়ুন

About Syed Rubel

Creative writer and editor of amar bangla post. Syed Rubel create this blog in 2014 and start social bangla bloggin.

Check Also

[পঞ্চম পরিচ্ছেদ] ইসলামী শরী‘য়াহ বাস্তবায়নের হুকুম

আল্লাহর প্রতি ঈমান ও তাঁর একত্ববাদে বিশ্বাস এটাই দাবী যে, আমরা ঈমান আনব যে, তিনি …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *