Breaking News
Home / বই / আদর্শ মা (মায়েদের জন্য বাংলা বই)

আদর্শ মা (মায়েদের জন্য বাংলা বই)

বিচিত্র এ ধরণী। বিচিত্র এ ধরণীর অধিবাসীরা। বিচিত্র ধরণের নারী-পুরুষের বসবাস এ ধরণীতে। কোটি কোটি নারী-পুরুষের সমন্বয়ে গঠিত কোটি কোটি পরিবারের বসবাস এ পৃথিবীতে। ঘরে ঘরে অগণিত মায়ের অবস্থান। মায়ের অভাব নেই সমাজে। কিন্তু বড় অভাব আদর্শ মায়ের।

সুন্দর সাজানো গোছানো নির্মল আদর্শ সমাজ উপহার দিতে প্রয়োজন একজন ‘আদর্শ মা’র। ‘আদর্শ মা’ কেমন হবেন? কেমন হবে তাঁর মন-মানসিকতা,ধ্যান-ধারণা, চিন্তা-চেতনা, জ্ঞান-প্রজ্ঞা, বুদ্ধি-বিবেচনা? কেমন হবে গর্ভকালীন সময়ে চাল-চলন পদ্ধতি? অতঃপর সন্তান সন্তান লালন-পালন ও সন্তানদের সাথে আচার০য়াচরণ পদ্ধতি? কেমন হবে আদর্শ সন্তান গড়ার পদ্ধতি? সন্তানদের শিক্ষা-দীক্ষা ও ইসলামী তাহযীব-তামাদ্দুন জ্ঞান দান পদ্ধতি? এসব জানা খুবই দরকার। জানার দ্বারাই আমলের প্রেরণা জন্মাবে, আমল করবে। তাই এক কথায় সন্তান গর্ভে ধারণ থেকে নিয়ে আদর্শ সন্তান হিসেবে নিজ পায়ে দাঁড়ানো পর্যন্ত একজন আদর্শ মায়ের কি করণীয়, কি বর্জনীয় কুরআন-হাদীসের দৃষ্টিতে সেসব তথ্য উপহার দিতেই আমার এ ক্ষুদ্র প্রয়াস।

বেশ কিছু দুস্প্রাপ্য ও আকর্ষণীয় দিক নির্দেশনা এবং বাস্তব সম্মত উপায়-উপকরণ দিয়ে এ গ্রন্থটিকে সাজাতে চেষ্টা করেছি ইনশা-আল্লাহ।

এ গ্রন্থ নিষ্ঠাপূর্ণ উপহার ঐ মায়ের জন্য, যিনি সন্তান সম্ভাবা হওয়ার পুলক আনন্দে কৃতজ্ঞায় স্বীয় ললাট সিজদাবনত করেন মহান  স্রষ্টার দরবারে। এটি শুভেচ্ছা উপহার ঐ মায়ের জন্য যিনি তাঁর প্রথম সন্তানের মুখ দর্শনের কামনায় আনন্দে আত্মহারা হয়ে এই দু’আ প্রার্থনা করেন যে, “হে আমার প্রতিপালক! আপনি নিজ অনুগ্রহে আপনার অফুরন্ত ভান্ডার থেকে আমাকে একটি নেক সন্তান দান করুণ। নিশ্চয় আপনি আমাদের দু’আ শ্রবণকারী ও কবুলকারী।” এটা উপহার ঐ মায়ের জন্যে, যিনি গর্ভ যন্ত্রণা ও ভূমিষ্ঠকালীন অবর্ণনীয় কষ্ট সহ্য করে মহান আল্লাহর নিকট এর পূর্ণ ছাওয়াব ও প্রতিদানের আকাঙ্ক্ষা রাখেন।

এটি উপহার ঐ মায়ের জন্যে, যিনি স্বয়ং সন্তান সম্পর্কে চুড়ান্ত সিদ্ধান্ত গ্রহণ করেছেন এই মর্মে যে, তিনি সন্তানকে ইসলামী শিক্ষায় শিক্ষিত করবেন এবং সচ্চরিত্র ও উত্তম আদর্শে আদর্শবান করে গড়ে তুলবেন। এটা উপঢৌকন ঐ মায়ের জন্যে, যিনি স্বামীর সাথে ঘর সংসার তথা উঠা-বসা, চলা-ফেরা, আচারণ, ব্যবহার সব কিছুই শরীয়ত অনুযায়ী করেন, স্বামীর অনুগত ও বাধ্যগত থাকেন এবং তাঁকে সন্তুষ্ট করার পাশাপাশি আসল মালিক দয়াময় আল্লাহকেও সন্তুষ্ট করে নিয়েছেন।

গ্রন্থটি প্রকৃত পক্ষে মিছালী মা, ইসলাম আর তরবিয়তে আওলাদ নারী জন্মের আনন্দসহ বিভিন্ন গ্রন্থ হতে সংকলিত ও অনুদিত।

শিরোনামঃ আদর্শ মা।

লেখকঃ মাওলানা মুফত রূহুল আমীন যশোরী

Book Name : adorrsh maa. Bangla PDF book for Mother.

Format : PDF Book

Size : 6.55 MB

Download Now

আরও বই ঃ আদর্শ রমণী (স্ত্রী শিক্ষা বই)

রেটিং দিন

0%

বই টি পড়ে আপনার কাছে কেমন লেগেছে তা আমাদেরকে জানাতে ১ থেকে ৫ম লাভ বাটনে ক্লিক করার মাধ্যমে আপনার রেটিং দিন যেখানে ১ম লাভ হচ্ছে সর্বোনিম্ন ও ৫ম লাভ হচ্ছে সর্বোচ্চ রেটিং।

বাংলা বই থেকে আরও
User Rating: 4.8 ( 2 votes)

About Syed Rubel

Creative writer and editor of amar bangla post. Syed Rubel create this blog in 2014 and start social bangla bloggin.

Check Also

কাদিয়ানীরা নিন্দনীয় কেন

কাদিয়ানীরা নিন্দনীয় কেন? (বাংলা বই)

অনুবাদকের ভূমিকা রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম ভবিষ্যদ্বাণী করে বলেছিলেন যে, কিয়ামত এর পূর্বে ৩০ এর …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *