Home / ইসলাম / PDF বই / জ্বীন জাতির বিস্ময়কর ইতিহাস (১-২-৩ খন্ড একসাথে)

জ্বীন জাতির বিস্ময়কর ইতিহাস (১-২-৩ খন্ড একসাথে)

আল্লামা জালালুদ্দীন সুয়ূতী (রহঃ) প্রণীত

“লাক্বতুল মারজ্বানি ফী আহকামিল জ্বান্নু”

গ্রন্থের সহজ-সরল-সাবলীল অনুবাদ।

জ্বিন জাতির বিস্ময়কর ইতিহাস

অনুবাদ ও সম্পাদনাঃ মোহাম্মদ হাদীউজ্জামান।

প্রকাশনায়ঃ মদীনা পাবলিকেশন্স, ৩৮/২ বাংলা বাজার, ঢাকা-১১০০।

শাখাঃ ৫৫বি, পুরানা পল্টন (দোতালা), ঢাকা-১০০০।
প্রসঙ্গ কথা…

আসসালামু আলাইকুম ও রহমাতুল্লাহ।

প্রিয় পাঠক/পাঠিকা,

আমরা, মুসলমান, “জ্বিন” এর অস্তিত্বে বিশ্বাসী। কারণ, মহাস্রষ্টা আল্লাহ পবিত্র কোরআনের বহু জায়গায় জ্বিনের কথা উল্লেখ করেছেন সুস্পষ্ট ভাষায়।

প্রিয়নবীজির প্রিয় হাদীসেও জ্বিন-বিষয়ক বহু আলোওচনা পাওয়া যায়। তাই জ্বিনের অস্তিত্বে বিশ্বাস রাখার বিষয়টি ঈমান-আকীদা’র অংশ হয়েই দাঁড়ায়।

মূলতঃ অমুসলিম পণ্ডিতদের মধ্যে রয়েছে ‘ভূত’ নিয়ে অদ্ভূতরকমের বিভ্রান্তি।এদের মধ্যে একদল পণ্ডিত ভূতের অস্তিত্বে বিশ্বাসী। ওরা নিজেদের বিশ্বাসের স্বপক্ষে নানান ধরণের যুক্তি প্রমাণ অভিজ্ঞতাও তুলে ধরেন। কিন্তু আরেকদল অমুসলিম পণ্ডিত ওগুলোকে পুরোপুরি নস্যাৎ করে দেন।

আসলে উভয় দলই বিভ্রান্ত। কেননা “ভূত” বলে কিছুই নেই। আছে “জ্বিন”। জ্বিনদের বিভিন্ন কার্যকলাপ মাঝে-মধ্যে দেখে শুনে কেউ কেউ সেগুলোকে “ভূতের কারসাজি’ বলে মনে করেন এবং ওগুলোর বৈজ্ঞানিক ব্যাখ্যা হাতড়াতে থাকেন ‘ভূতে অবিশ্বাসীরা’।

কিন্তু আমরা, যারা জ্বিনের অস্তিত্বে বিশ্বাসী, জ্বিনদের বিষয়ে অনেক কিছুই জানি না। আমরা অনেকেই জানি না জ্বিনরা কী খায়, কোথায় থাকে, কীভাবে বংশ বাড়ায়, মরে গেলে ওদের দেহ কোথায় যায় ইত্যাদি-ইত্যাদি। তাই, সঙ্গত কারণেই আমাদের মনে জ্বিনদের জীবনযাত্রা সম্পর্কে অজস্র কৌতূহল দেখা দেয়। জানতে ইচ্ছা হয় জ্বিনবিষয়ক নানান খুঁটিনাটি ও গুরুত্বপূর্ণ তথ্য। কিন্তু দুঃখের বিষয়, আমাদের অনেকেরই এই স্বাভাবিক অনুসন্ধিৎসা বেশীরভাগ ক্ষেত্রেই পূরণ হয় না। কারণ জ্বিনবিষয়ক নির্ভরযোগ্য বই-পুস্তক যেমন স্বল্প তেমনই দুষ্প্রাপ্য। বাংলায় তো ছিলই না।

আমদের ইসলামী জ্ঞানভাণ্ডারের প্রধানতম উৎস আরবীতে জ্বিনবিষয়ক গ্রন্থ লেখা হয়েছে হাতে গোনা মাত্র কয়েকটি। সেগুলির মধ্যে অন্যতম আল্লামা বদরুদ্দীন শিবলী (রহঃ) (৭২৯ হি.) প্রণীত আকামুল মারজ্বানি ফী আহকামিল জ্বান্ন। বিষয়বস্তুত বিচারে গ্রন্থটি যথেষ্ট ভালো হলেও সাধারণ পাঠকদের পক্ষে পুরোপুরি উপযোগি নয়। তাই এতে প্রয়োজনমতো সংযোজন বিয়োজন ও পরিবর্তন পরিবর্ধনের পর সাধারণের উপযোগি করে আরেকটি পাণ্ডুলিপি প্রস্তুত করেন আরেক বিশ্ববিখ্যাত ব্যক্তিত্ব আল্লামা জালালুদ্দীন সুয়ূতী (রহঃ) (৯১১ হি.)। আল্লামা সুয়ূতী (রহঃ) তাঁর ওই পাণ্ডুলিপির নামকরণ করেন লাক্বতুল মারজ্বানি ফী আহকামিল জ্বান্ন। এটিএক জ্বিনবিষয়ক বিশ্বকোষও বলা যায়। তাই আমরা বাংলা ভাষা-ভাষীদের জন্য এই আকর গ্রন্থটি বেছে নিলাম এবং সাধ্যমতো সহজ সরল সাবলীল অনুবাদের মাধ্যমে জ্বিন জাতির বিস্ময়কর ইতিহাস নামে পেশ করলাম।

বইটি ৩ খণ্ডে প্রকাশিত হয়েছে। আপনাদের জন্য ৩ খণ্ড এক সাথে ডাউনলোড করার সুবিধা দিলাম।

প্রথম খন্ড ডাউনলোড করুণ…..
Download Now Download from Box
দ্বিতীয় খন্ড ডাউনলোড করুন…
Download Now And Download from Box
তৃতীয় খন্ড ডাউনলোড করুন…।
Download Now And Download from Box

নোটঃ Download now সমস্যা করলে Box এ ক্লিক করুন।

About Syed Rubel

Creative writer and editor of amar bangla post. Syed Rubel create this blog in 2014 and start social bangla bloggin.

Check Also

ইসলামী শরী‘য়াহর বাস্তবায়ন ও উম্মাহর উপর এর প্রভাব

সংক্ষিপ্ত বর্ণনা: এ ছোট্ট পুস্তিকায় লিখক ইসলামী শরী‘য়াহ বাস্তবায়নের প্রয়োজনীয়তা তুলে ধরেছেন ও মানব রচিত আইন …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *