Breaking News
Home / স্বাস্থ্য / স্বাস্থ্য পরামর্শ / জেনে নিন ওজন কমানোর সঠিক উপায় সমূহ

জেনে নিন ওজন কমানোর সঠিক উপায় সমূহ

অনেকেই দিনের পর দিন খেয়ে ও ব্যায়াম না করে শরীরের ওজন বাড়িয়ে ফেলেছেন। এখন ওজন কমিয়ে স্লিম চেষ্টা করছেন বা স্লিম হওয়ার উপায় খুঁজছেন। কিন্তু এটি কি ভাবে? অনেকে বিভিন্ন অনলাইন নিউস পোর্টাল বা বিভিন্ন ব্লগ সাইটে দেখতে পান যে দিনে ৫ থেকে ১০ কেজি ওজন কমান। এটি আসলে কতটুকু সত্য ও স্বাস্থ্য সম্মত জানতে চাইলে এ্যাপেলোর হাসপাতালে কর্মরত পুষ্টিবিদ তামান্না চৌধুরী বলেনঃ আসলে দীর্ঘদিনের অনিয়মের ফলেই আমাদের শরীরের বাড়তি ওজন বৃদ্ধি পায়। খুব অল্প সময়ে অনেক সময় ক্রাশ ডায়েট বা কোনো জুস খেয়ে দ্রুত ওজন কমাতে চাইলে অনেক সময়ই উল্টো ফল হতে পারে।

তিনি উদাহরণ দিয়ে বলেন, অনেক সময় কারো কোলেস্টরেল বেশি হলে কোলেস্টরেল কমাতে তেতুলের শরবত দেয়া হয়। কিন্তু অনেকেই জানে না, বেশি তেতুলের রস খেলে সেক্স কমে যায়।

তামান্না চৌধুরী ওজন কমানোর বিষয়ে বলেন, বিশেজ্ঞের পরামর্শ মতো প্রতি সপ্তাহে ১পাউন্ড ওজন কমানো যেতে পারে। আর এই ওজন কমাতে হলে আমাদের প্রতিদিনের খাবার থেকে ৫০০ ক্যালোরি বাদ দিতে হবে। আর খাবার না কমিয়ে শুধুমাত্র ব্যায়াম করে যদি আমরা এই ওজন কমাতে চাই তবে প্রতিদিন একঘণ্টার বেশি ভারী ব্যায়াম করতে হবে। যা সত্যিই বেশ কঠিন কাজ।

আমাদের প্রবণতা হচ্ছে মাত্র তিনদিন ডায়েট আর ব্যায়াম করেই ওজন মাপতে শুরু করি কতটুকু কমেছে এটা দেখার জন্য। কিন্তু যখন দেখতে পাই খুব সামান্য ওজন কমেছে অথবা একটুও কমেনি তখন হতাশ হয়ে আমরা অনেকেই হাল ছেড়ে দেই। কিন্তু হাল ছেড়ে চলবে না। বরং চেষ্টা চালিয়ে যেতে হবে।

স্লিম হতে নিচের দেওয়া পরামর্শ গুলো ফলো করতে হবে।

হাঁটুন: দিনে বেশ কয়েক বার আমরা ফোনে কথা বলি। এ সময়টা বসে না থেকে ফোনে কথা বলার সময় হাঁটুন।

টিভি দেখে খাবেন না: জানেন কি? টিভি দেখার সময় খাবার খেলে আমরা স্বাভাবিকের তুলনায় ২৮৮ ক্যালোরি অতিরিক্ত খাবার খাই। তাহলে ওজন কমাতে হলে টিভি দেখতে দেখতে খাওয়া বন্ধ করতে হবে।

সালাদে সতর্কতা: আমরা জানি সালাদ ওজন কমাতে সাহায্য করে। সালাদ তৈরির সময় উপকরণের দিকে লক্ষ্য রাখতে হবে। যেমন: মেয়নেজ, বাদাম অার মাংস দিয়ে সালাদ খেলে এক বাটি সালাদ থেকেই আমরা ৫০০ ক্যালোরি পেয়ে যাই।

ছোট থালায় খান: খাবার খাওয়ার জন্য ছোট থালা বেছে নিন। এতে অন্তত্ ২০% খাবার কম খাওয়া হবে।

চিপস খেলে গুনে গুনে: এটা আবার কেমন কথা, কেউ চিপস গুনে খায়? যদি ওজন কমাতে চাই তাহলে গুনেই খেতে হবে। কারন এক প্যাকেট চিপস-এ ১২০০ ওপরে ক্যালোরি থাকে। আমরা ১৫ পিস চিপস খেতে পারি। এ পরিমাণ চিপস খেলে আমরা ১৪০ ক্যালোরি গ্রহণ করি।

যখন অতিথি: বাঙালি অতিথি পরায়ণ। আমরা যখন কোনো বন্ধুর বাড়িতে অতিথি হয়ে যাই সবাই অনুরোধ করে বেশি খেতে। আর এই অনুরোধ রক্ষা করতে আমরা প্রায় দ্বিগুণ ক্যালোরি গ্রহণ করি। সুস্থ থাকতে এবং ওজন কমানোর জন্য এই অনুরোধে বেশি খাওয়া বন্ধ করতে হবে। বিনয়ের সঙ্গে তাকে ধন্যবাদ দিয়ে বেশি খেতে অপারগতার কথা বুঝিয়ে বলুন।

অল্প তেলে রান্না: খাবার নির্বাচনের ক্ষেত্রে সেদ্ধ, পোচ অথবা বেক করা খাবার রাখুন। অল্প তেলে রান্না করুন।১ চা চামচ তেল কম দিয়ে রান্না করলে আমরা ১২৪ ক্যালোরি সেভ করতে পারি।

পানীয়: বাইরের প্রতি বোতল কোমল পানীয় থেকে আমরা ১৮০ ক্যালোরি পাই। আর তাই ক্যালোরি বাঁচাতে তেষ্টা পেলে স্বাভাবিক পানি পান করুন।

চিনি ছাড়া: আমরা চা অথবা জুস চিনি ছাড়া খেতে পারি। আর এভাবে দিনে ৪০০ ক্যালোরি সেভ করা সম্ভব।

খেয়েই ওজন কমান: না খেয়ে অসুস্থ না হয়ে, পর্যাপ্ত পানি, প্রচুর ফল এবং সবজি খান।

কৃতজ্ঞতায়ঃ banglanews24.com থেকে সংগ্রহ ও সম্পাদন ও সংযোজন করা।

About Syed Rubel

Creative writer and editor of amar bangla post. Syed Rubel create this blog in 2014 and start social bangla bloggin.

Check Also

সহবাসের নিষিদ্ধ দিন

প্রশ্নঃ হারাম সহবাস কি। সহবাসের নিষিদ্ধ দিন গুলো কি কি?

প্রশ্নঃ হারাম সহবাস কি? বিয়ের পরে স্বামীর স্ত্রীর মধ্যে যে মধুর মিলন সংঘটিত হয়, সেখানে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *