Breaking News
Home / নারী / নারীর জীবনধারা / স্বামীরা কেমন স্ত্রী পছন্দ করে?

স্বামীরা কেমন স্ত্রী পছন্দ করে?

কেমন জিনিস স্বামীর পছন্দনীয় এবং কেমন গুনের দ্বারা স্বামীর অন্তর জয় করা যায় , তার সম্যক জবাব দেয়া বড় মুশকিল।

কেননা , প্রত্যেকের চয়েজ ও পছন্দ ভিন্ন ভিন্ন হয়ে থাকে। কোন স্বামী সাজ- গোঁজ ও রূপচর্চাকে পছন্দ করে, কেউ সাদা- মাটা জীবন পছন্দ করে, কেউ ফ্যাশন পছন্দ করে, কেউ সরলতা ভালবাসে, কারো নিকট লজ্জাবতী শরমিলী মেয়ে বড় প্রিয়, কারো নিকট অধিক ভাষিণী , কারো নিকট ভোলা – ভালা সাদা সিধে চেহারা ভাল , কারো নিকট টানাটানা পটল চেরা চোখ আর বাঁশীর মত খাড়া নাক ভাল লাগে, কেউ নীরব ও ঠাণ্ডা মেয়ে পছন্দ করে, কেউ চালাক – চতুর ও চঞ্চল মেয়ে পছন্দ করে। মোট কথা , প্রত্যেক নারী – পুরুষের মন – মানসিকতা , চাহিদা ,কামনা – বাসনা ,পছন্দ শক্তি ও নীতি আলাদা- আলাদা ভিন্ন-ভিন্ন।

তাই প্রতিটি স্ত্রী স্বীয় স্বামীর মন-মেজাজ ও চাহিদা জেনে নিজের মধ্যে সে ধরণের গুন ও সৌন্দর্য অর্জন করতে সচেষ্ট হবে। যাতে তার প্রতি স্বামী আকৃষ্ট ও দেওয়ানা হয়ে যায়। 

উল্লেখিত বিশেষ গুণাবলী ছাড়াও কতিপয় গুণ এমন রয়েছে, সেগুলোর প্রতি প্রতিটি স্বামীর সাধারণতঃ আকর্ষণ থাকে। 
সেগুলো থেকে বিশেষ কয়েকটি নিন্মে উল্লেখ করা হলঃ 
(১) সর্ব প্রথম গুণ।যার প্রতি আকর্ষণ সকলের থাকে, তা হলঃ রূপ-লাবণ্য। তবে স্ত্রী খুব সুন্দরী হত হবে, এটা অবশ্য নয়। বরং স্ত্রীর সাজ- সজ্জা ,রূপচর্চা ও বস্ত্র পরিধানের পদ্ধতি এমন পরিচ্ছন্ন ও চয়েজফুল হওয়া চাই, যদ্দারা তার শরীর স্বামীর নিকট সুন্দর ও আকর্ষণীয় হয়ে উঠে।
(২) দ্বিতীয় গুণঃ অন্তরের পবিত্রতা ও মনের নিস্কলুষতা । কারণ , হিংসুক, মিথ্যুক ও সংকীর্ণমনা স্ত্রীর উপ্পর প্রত্যেক স্বামীই অসন্তুষ্ট থাকে। সুতরাং অন্তরের পবিত্রতা ওমনের পরিচ্ছন্নতাকে সহজাত স্বভাবে পরিণত করা স্ত্রীর আবশ্যক। এতে তার মধ্যে সৌন্দর্য ও হায়া – শরম দু, টো গুণই সৃষ্টি হবে। অহংকারী, হিংসুক অপবিত্র মনের মহিলারা স্বামীর নিকট আস্থাভাজন হতে পারে না। এতটুকুই নয়, বরং অন্য লোকেরও এমন মহিলাদের সন্মানের দৃষ্টিতে দেখেনা।
(৩) প্রত্যেক স্বামী এটাই কামনা করে যে, তার স্ত্রী যেন তার থেকে জ্ঞান – বুদ্ধি ও শিক্ষা – দীক্ষায় কম থাকে।চালাকী ও চতুরতায় স্ত্রী তার স্বামীর উপর প্রাধান্য বিস্তার করুকঃ এটা কোন বুদ্ধিমান ও আত্নমর্যাদাবোধ সম্পন্ন  পুরুষ পছন্দ করে না। সামান্য শিক্ষিত একজন পুরুষ কখনো একজন ডিগ্রীধারী উচ্চ শিক্ষিতা মহিলাকে বিয়ে করে সঠিক ও পরিপূর্ণভাবে সুখী হতে পারে না।কারণ, এতে স্বামী নিজের দুর্বলতা ও অপমান উপলদ্ধি করে। তাই স্ত্রী যদি জ্ঞান- বুদ্ধি ও শিক্ষা- দীক্ষায় স্বামীর তুলনায় বেশিও হপ্য, তবুও স্ত্রী কখনও স্বামীর সন্মুখে নিজের বড়ত্ব , চালাকী , জ্ঞান, প্রজ্ঞা ও শিক্ষা – দীক্ষার অংহকার প্রদর্শন করবে না। এতে স্বামীর মন ভেঙ্গে যাবে। স্ত্রী কখনো স্বামীর জ্ঞান- বুদ্ধি ও শিক্ষাগত দুর্বলতার কথা অন্যের নিকট প্রকাশ করবে না।বরং স্বামীর প্রশংসায় পঞ্চমুখ থাকবে। এটাই নারীর কর্তব্য। বস্তুতঃ নারীরা নিজের তুলনায় জ্ঞানী- গুনী, বিদ্বান ও বীর – বাহাদুর স্বামীকে পছন্দ করে। কিন্তু কোন ক্রমে স্ত্রীর ভাগ্যে নিজের চেয়ে শিক্ষা-দীক্ষায় ও জ্ঞান – বুদ্ধিতে কম স্বামী জুটলে , তাকে অবজ্ঞা ও হেও করবে না। বরং কথাবার্তা ও আচার -আচরণ তাকেই বড় করে রাখবে। 
(৪) স্বামীকে নিজের দিকে আকৃষ্টকারী সবচেয়ে কার্যকারী গুন ও সৌন্দর্য হল, স্বামীর মূল্যবোধ অন্তরে স্থাপন পূর্বক স্বামীর সেবা ও আদেশের দাসত্ব করা, স্বামীর হুকুমের সন্মুখে মাথা নত করা। এটি নারীরা একটি মহৎ গুন। এর মাধ্যমে স্বামীর মুহাব্বত দ্বিগুণ হয়, আর স্ত্রী নিশ্চিন্তে স্বামীর সোহাগে ধন্য হয়ে কালাতিপাত করতে পারে। মুখপোড়া , লজ্জাহীনা, জেদী ও নাফরমান নারীদের কোন পুরুষই পছন্দ করে না। ফরমাবরদার নারীরা সহজেই স্বামীর অন্তর জয় করতে সক্ষম হয়।
(৫) স্বামী এমন স্ত্রীকে মনে প্রাণে ভালবাসে , যে তার ভুল – ক্রটি গুলো ক্ষমা সুন্দর দৃষ্টিতে দেখে। স্বামীর দোষ থাকা সত্ত্বেও তাকে ভালবাসা স্ত্রীর কর্তব্য। প্রয়োজনে সময় মোট হিকমতের সাথে স্বামীকে বুঝিয়ে সংশোধনের চেষ্টা করতে পারে। কিন্তু দুর্ব্যবহার দ্বারা কিছুতেই স্বভাব পাল্টানো যাবে না। যার আচরণ ব্যবহার ও প্রেম – ভালবাসায় অকৃত্রিমতা এবং কথা- বার্তায় মাধুর্য ঝরে ঝরে পড়ে এমন নারীদের পুরুষরা আন্তরিকভাবে কামনা করে। 
(৬) পুরুষরা এমন নারীদের পছন্দ করে, যারা মায়াবী, বিনয়ী, অন্যের দুঃখে দুঃখিনী ,অপরের কষ্টে যার অন্তরে সহমর্মিতা সৃষ্টি হয়, ইয়াতীম অসহায় শিশুদের দেখলে কোলে তুলে নেয়। যার হৃদয় মানবতা, মনুষত্ব ও সমাজসেবার মানসিকতা দ্বারা পরিপূর্ণ ; এমন স্ত্রীকে স্বামী মনেপ্রানে খুব পছন্দ করে। কিন্তু নেতৃত্বকামিনী কর্কশভাষীনি , বদ জবান মহিলা, যার ভাষা কেচীর মোট মানুষের অন্তর কেটে টুকরো টুকরো করে, যে মহিলা সব সময় উদাস ও নিরাশ হয়ে খামুশ চুপচাপ বসে থাকে, এমন মহিলাদের কোন পুরুষই পছন্দ করে না।
(৭) স্ত্রীর মনহরণী চাহনী আর মুচকী হাসির ঝলক স্বামীর জন্য আনন্দদায়। যে রমণী নিজে সদা – সর্বদা হাসি- খুশী থাকে,সে অন্যকেও হাসি- খুশী রাখতে পারে। স্ত্রীর এ গুনটি স্বামীর চিন্তা ফিকির , ক্লান্তি ও পেরেশানীকে দূর করে তাকে সুখ , শান্তি ,সমৃদ্ধি ,শক্তি- সাহস ও মনের সজীবতা দান করে। ক্লান্ত , পরিশ্রান্ত অবসন্ন স্বামীকে আনন্দপূর্ণ ও হাস্যময়ী চেহারা দ্বারা প্রশান্তি উপহার দেয়ার ব্যাপারে গুণবতী স্ত্রীকে বিশেষ ভূমিকা পালন করতে হবে।স্বামী যে কথায় আনন্দ পায়, এমন কথাই বলা স্ত্রীর জন্য বাঞ্চনীয়। স্ত্রীর হাসিমাখা , আনন্দ ভরা মুখাবয়র স্বামীর অসংখ্য দুঃখ বেদনা দূর করতে পারে। “তুমি হাসিলে জগত হাসে” স্বামীর মনের এ অমূল্য বাক্যটি নববধূকে অবশ্যই স্মরণ রাখতে হবে। 
(৮) নারীর সবচেয়ে গুরুত্বপূর্ণ গুনটি হল তার সতীত্বের সংরক্ষণ। সতীত্বের নুএ নারীর সৌন্দর্য নুরান্বিত হয়ে উঠে। যে নারীর মনের মধ্যে সতীত্বের মুল্য বোধ সদা জাগ্রত থাকে , সে তার প্রাণপ্রিয় স্বামীর অনুগত – বাধ্যগত থাকে এবং সে নারী সতীত্বের রোশনিতে চমকাতে থাকে। সতীত্বের নূর ও সৌন্দর্য দেহের চেয়ে অনেক গুণ বেশি। যে নারীর ভেতর ও মহৎ গুনটি অনুপস্থিত, সে দেহ – যৌবনের দিক দিয়ে যতই সুন্দরী রূপসী হোক না কেন, স্বামী ও সমাজের নিকট তার মূল্য এক কানাকুড়িও নয়।
সতীত্বের নূরে নারী স্বামীর মন জয় করতে পারে, দাম্পত্য জীবনে সুখ আনতে পারে। সতীত্বের নূরে দ্বারা একজন সতী – সাধ্বী নারী স্বীয় গরীব গৃহকেও জান্নাতের নমুনারূপে উপস্থাপন করতে পারে, স্বামীর সাথে সুখে- শান্তিতে বসবাস করতে পারে। 
নারীর সতীত্বের নিদর্শনের বড় অংশ হল তার পর্দা রক্ষা করা। শরয়ী পর্দা পূর্ণরূপে পালনের মাধ্যমে নারী বেগানা পুরুষদের সংস্পর্শ থেকে নিজেকে হিফাজত করে স্বামীর জন্য নিজেকে সর্বান্তকরণে নিবেদিত করবে। 
নামায, রোজা প্রভৃতি ইবাদত বন্দেগী ও যাবতীয় গুনাহ থেকে পরহেজগারী অর্জনও নারীর সতীত্বের অমূল্য নিদর্শন। 
                                                 //সমাপ্ত//

About Syed Rubel

Creative writer and editor of amar bangla post. Syed Rubel create this blog in 2014 and start social bangla bloggin.

Check Also

নববধূদের ব্লাউজের ডিজাইন

নববধূদের ব্লাউজের ডিজাইন-১১-২০

নতুন ৫৪টি নববধূদের ব্লাউজের ডিজাইন বা নকশা দেখুন। টপ ৫৪ টি ব্লাউজের নকশা থেকে এই …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Optimization WordPress Plugins & Solutions by W3 EDGE