Home / নারী / নারীর জীবনধারা / কম বয়সে মেয়েদের বিয়ে হলে

কম বয়সে মেয়েদের বিয়ে হলে

আমাদের দেশে গ্রামাঞ্চলে এমনকি শহরেও কম বয়সে মেয়েদের বিয়ে দেয়ার প্রবনতা দেখা যায়, বিয়ের পর আত্মীয়দের ইচ্ছার জন্য অনিচ্ছা থাকা সত্ত্বেও অনেকে গর্ভধারণ করেন। আমাদের দেশে শতকরা ৫৭ ভাগ মেয়ে উনিশের আগেই গর্ভধারণ করেন। এই কম বয়সে বিয়ে দেয়ার প্রবণতা ও গর্ভধারণের জন্য মাকে, সন্তানকে , পরিবার তথা সমাজকে কিছু সমস্যার সম্মুখীন হতে হয়।

কম বয়সে বিয়ে দেয়ার জন্য প্রধান যে সমস্যা তা হলো বেশির ভাগ মেয়ে কম বয়সে বিয়ে দেয়ার জন্য লেখা পড়া বন্ধ করে দেয় বা পরে চালিয়ে যেতে চায় না। লেখাপড়া বন্ধের জন্য অনেক স্বপ্নই অপূর্ণ থেকে যায়।

কম বয়সে মেয়েরা জম্মনিয়ন্ত্রণ সম্পর্কে অনভিজ্ঞ থাকে এবং অনিচ্ছা থাকা সত্ত্বেও গর্ভবতী হয়ে পড়ে, অনেকে অনিচ্ছাকৃত গর্ভধারণের জন্য গর্ভপাত করাতে চায়। যারা গর্ভবতী তারা অনেকেই লজ্জায় লুকিয়ে রাখতে যায় এবং ঠিকমত খাওয়া দাওয়া করে না বা ডাক্তারের কাছে ঠিকমত চেকআপে যায় না। যার ফলশ্রুতিতে যে সব সমস্যা হতে পারে তা হলঃ

* মায়ের রক্ত শূণ্যতা।

* একলামশিয়া।

* কম ওজনের শিশু জম্ম নেয়া বা সময়ের আগেই শিশু ভুমিষ্ট হওয়া।

* অপূর্ণ শরীরে গর্ভধারণের জন্য পেলভিস ও হাড়ের গঠন ঠিকমত না হওয়ার জন্য দেরীতে প্রসব অবষ্ট্রকটেড লেবারে তাঁর জন্য সিজারিয়ান প্রসবের হাড় বেড়ে যায়।

আরো কিছু সামাজিক সমস্যাঃ

একটা কম বয়সী মেয়ে যখন গর্ভবতী হয় তখন তাঁকে দেখে তাঁর সমবয়সী আত্মীয়—বন্ধু ও গর্ভধারণের জন্য উৎসাহিত হয় এবং দেখা যায় একটা বাচ্চা নেয়ার দুই বছরের মধ্যে সে আরেকটা বাচ্ছা নিতে যায়।

সবচেয়ে বড় সমস্যা হলো কম বয়সী অপুষ্টি ‘মা’দের কাছ থেকে আমরা পাচ্ছি অপুষ্ট শিশু। একটা অপূর্ণ শিশু কখনোই একটা পতিপূর্ণ স্বাভাবিক বাচ্চার মত তাঁর সব কিছু করতে পারে না।

তাই আসুন আমরা আমাদের মেয়েদের পড়াশোনায় উৎসাহিত করি, একটু দেরীতে অন্তত বাইশ বা চব্বিশের পর বিয়ে দেই এবং একটা সুন্দর ভবিষ্যত প্রজম্ম গড়ি।

About Syed Rubel

Creative writer and editor of amar bangla post. Syed Rubel create this blog in 2014 and start social bangla bloggin.

Check Also

ব্লাউজের ডিজাইন

টপ ৫৪ পিছনে ঘাড় ব্লাউজের ডিজাইন ছবি

একটি চমৎকার শাড়ির সঙ্গে একটি অনন্য এবং সুন্দর ব্লাউজ ডিজাইন পুরো পোষাক সামগ্রিক আকর্ষনীয় চেহারা …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *